কাল আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস

167

ঢাকা, ২৭ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : আগামীকাল আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। তথ্য জানার অধিকারের বিষয়ে সচেতনতা বাড়াতে প্রতিবছর দিবসটি পালন করা হয়।
‘মুক্ত সমাজের জন্য উত্তম আইন, টেকসই উন্নয়নে তথ্যে অভিগমন’ শ্লোগানে অন্যান্য দেশের মত বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে।
তথ্য কমিশন এ উপলক্ষে তিন দিনব্যাপী কর্মসূচি গ্রহণ কেেরছে। আগামীকাল সকাল দশটায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন তথ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব মো: আবুয়াল হোসেন।
রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপনের মাধ্যমে উন্নয়ন কর্মকান্ডে জনসম্পৃক্ততা বৃদ্ধি এবং উন্নয়ন কার্যক্রম আরো স্বচ্ছ ও গতিশীল হবে বলে প্রত্যাশা করেন।
প্রধানমন্ত্রী তাঁর বাণীতে আশা করেন তথ্য অধিকার আইনের অধিকতর ব্যবহারের মাধ্যমে মুক্ত সমাজ গঠন ও জনগণের ক্ষমতায়ন নিশ্চিত হবে, গণতন্ত্র ও সুশাসন আরো সুদৃঢ় হবে। জাতির পিতার সোনার বাংলাদেশ বিনির্মাণের পথে আরো একধাপ এগিয়ে যাবে।
প্রধান তথ্য কমিশনার (সিআইসি) মরতুজা আহমদ বলেছেন,সকল প্রতিবন্ধকতা দূর করে জনস্বার্থে তথ্য অধিকার আইনের ব্যাপক চর্চা বা প্রয়োগ নিশ্চিত করতে হবে।
তিনি বলেন, এজন্য ‘একদিকে তথ্যের চাহিদাকারী সর্বসাধারণকে উৎসাহিত ও উজ্জীবিত করতে হবে অন্যদিকে তথ্যের যোগানদাতাগণকে দক্ষ ও প্রশিক্ষিত করে তুলতে হবে।

image_printPrint