বাসস দেশ-৩৩ : পাসপোর্ট দুর্নীতির অভিযোগে ৭১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিলের অনুমোদন দুদকের

163

বাসস দেশ-৩৩
দুদক-চার্জশিট অনুমোদন
পাসপোর্ট দুর্নীতির অভিযোগে ৭১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিলের অনুমোদন দুদকের
ঢাকা, ২৭ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : পাসপোর্ট জালিয়াতি ও দুর্নীতির অভিযোগে ৭১ জন কর্মকর্তা ও কর্মচারীর বিরুদ্ধে অভিযোগপত্র দাখিলের অনুমোদন দিয়েছে দুর্নীািত দমন কমিশন (দুদক)।
সম্প্রতি এক বৈঠকে এ অনুমোদন দেয়া হয় বলে দুদক সূত্রে জানা যায়।
আসামিদের মধ্যে রাজধানীর আগারগাঁও, বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক (বরখাস্ত) মুনসী মুয়ীদ ইকরাম ও সাবেক সহকারী পরিচালক (বরখাস্ত) এস, এম, শাহ্জামানসহ সারাদেশের জেলা ও উপজেলা পাসপোর্ট অফিসের বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন।
২০১৪ সালের ডিসেম্বর হতে ২০১৫ সালের মে পর্যন্ত সময়ে আসামিরা পর¯পর যোগসাজশে আর্থিকভাবে লাভবান হওয়ার লক্ষ্যে ৬৫ ব্যক্তিকে সাধারন পাসপোর্টের পরিবর্তে অফিসিয়াল পাসপোর্ট দেয় বলে অভিযোগ পত্রে উল্লেখ করা হয়।
আসামিরা এই ৬৫ জনকে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে কর্মরত দেখিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তার নাম ও পদবি ব্যবহার করে এবং বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের স্বাক্ষর জাল ও জাল অনাপত্তিপত্র (এনওসি) সৃজন করে আগারগাঁও, বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস ঢাকা হতে এসব অফিসিয়াল পাসপোর্ট দেয়।
তারা বিভিন্ন সরকারি দপ্তরের ভূয়া ও জাল অনাপত্তিপত্র (এন ও সি‘র) ব্যবহার করে ৬৫টি সাধারণ পাসপোর্টকে অফিসিয়াল পাসপোর্টে রূপান্তর করে বলে দুদক সূত্রে জানা যায়।
এসব পাসপোর্ট ব্যবহার করে কিছু সংখ্যক পাসপোর্টধারী অবৈধভাবে বিভিন্ন দেশে গমন ও বসবাস করছেন। মিথ্যা তথ্য ও জাল অনাপত্তি সনদের ভিত্তিতে বেশকিছু সাধারণ নাগরিক সাধারণ পাসপোর্টকে অফিসিয়াল পাসপোর্টে রূপান্তর করে এবং তা ব্যবহার করে পৃথিবীর বিভিন্ন দেশে গমন করেন। এ রকম ভুয়া পাসপোর্ট ব্যবহারকারী ৪ জন বাংলাদেশী নাগরিক সম্প্রতি তুরস্ক পুলিশের হাতে গ্রেফতার হন এবং তাদের জালিয়াতির বিষয়টি উদঘাটিত হওয়ার পর তুরস্ক সরকার তাদেরকে বাংলাদেশে ফেরত পাঠান।
এ চাঞ্চল্যকর ঘটনা বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হয়।
এ বিষয়ে দীর্ঘ অনুুসন্ধানের পর ২০১৬ সালে ১৯ জুলাই ১৮ জন পাসপোর্টধারী ও পাসপোর্ট অফিসের ৩ জন কর্মকর্তার বিরুদ্ধে দুদকের উপপরিচালক মোঃ বেনজির আহমেদ বাদি হয়ে রাজধানীর শেরে বাংলা নগর থানায় একটি মামালা দায়ের করেন।
মামলাটির পূর্ণাঙ্গ তদন্ত শেষে দুদকরে সহকারী পরিচালক মোঃ শফি উল্লাহ ৭১ জনের বিরুদ্ধে চার্জশিট সুপারিশ করে কমিশনে প্রতিবেদন দাখিল করেন। কমিশন এই ৭১ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে। শীঘ্রই এই মামলা চার্জশিট সংশ্লিষ্ট আদালতে দাখিল করা হবে।
বাসস/সবি/এফএইচ/২০৫৪/কেএমকে