এআইআইবি বাংলাদেশের অবকাঠামো ও বিদ্যুৎ খাতে ৫৪ কোটি ডলার বিনিয়োগ করবে

358

ঢাকা, ২৭ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি), বাংলাদেশের অবকাঠামো ও বিদ্যুৎ খাতের তিনটি প্রকল্পে ৫৪ কোটি ছয় লাখ মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে।
প্রকল্প তিনটি হলো- ময়মনসিংহ কেওটখালী সেতু, সিলেট তামাবিল সড়ক উন্নয়ন এবং বিদ্যুৎ ব্যবস্থা উন্নয়ন ও সম্প্রসারণ।
এআইআইবি’র যোগাযোগ ও উন্নয়ন প্রধান লরেল অস্টফিল্ড ই-মেইলের মাধ্যমে বাসসকে জানান, ‘আমরা ময়মনসিংহ কেওটখালী সড়ক প্রকল্পের জন্য ১৫ কোটি ২৬ লাখ, সিলেট তামাবিল সড়ক উন্নয়ন প্রকল্পের জন্য ২৬ কোটি ৮০ লাখ এবং চট্টগ্রামে বিদ্যুৎ ব্যবস্থা উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের জন্য ১২ কোটি ডলার ঋণ প্রদানের বিষয়টি বিবেচনা করছি।
ময়মনসিংহ কেওটখালী সেতু ঢাকা-ময়মনসিং-ভারত সীমান্ত করিডোরের অংশ। ফলে এটি আঞ্চলিক ও স্থানীয় যোগাযোগের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।
ময়মনসিংহ-কেওটখালী সেতু পুরাতন ব্রহ্মপুত্র নদীর ওপর দিয়ে বাংলাদেশের স্থল বেষ্টিত কেন্দ্রীয় উত্তর ও উত্তর-পূর্ব অঞ্চলের সঙ্গে ঢাকার সংযোগ ঘটাবে। এ সেতু ময়মনসিংহ শহরে যানজট কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
এ প্রকল্পের প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ২৪৩ কোটি ৫১ লাখ মার্কিন ডলার। এর মধ্যে এআইআইবি ১৫ কোটি ২৬ লাখ ডলার ঋণ দেবে। বাকি ব্যয় বাংলাদেশ সরকার বহন করবে।
সিলেট-তামাবিল সড়ক উন্নয়ন প্রকল্পের প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ৪৩ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। এর মধ্যে এআইআইবি ২৬ কোটি ৮০ লাখ মার্কিন ডলার ঋণ দেবে। বাকি ব্যয় বহন করবে বাংলাদেশ সরকার।
প্রস্তাবিত ‘বিদ্যুৎ ব্যবস্থা উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প’টি হলো চট্টগ্রামের আনোয়ারা, নিউমুরিং ও খুলশিতে অবস্থিত তিনটি সাবস্টেশনকে একটি ৪৬ কিলোমিটার দীর্ঘ চারশ’ কেভি ও ২৩০ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইনের মাধ্যমে সংযুক্তকরণ। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৭ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার, যার মধ্যে এআইআইবি ঋণ দেবে ১২ কোটি মার্কিন ডলার।