বাসস ক্রীড়া-১০ : মেসি-রোনালদো যুগের অবসান ঘটালেন মড্রিচ

195

বাসস ক্রীড়া-১০
ফুটবল-ফিফা-বর্ষসেরা-মড্রিচ
মেসি-রোনালদো যুগের অবসান ঘটালেন মড্রিচ
লন্ডন, ২৫ সেপ্টেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : ফুটবল বিশ্বে ব্যক্তিগত খেতাব জয়ে প্রায় এক যুগ যাবত চলছে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর আধিপত্য। তবে এবার সে অবস্থার ইতি ঘটালেন লুকা মড্রিচ। সোমবার ফিফা বর্ষসেরার ব্যক্তিগত খেতাবটি জয় করে নিয়েছেন ক্রোয়েশিয়ার এ তারকা।
রিয়াল মাদ্রিদ ও ক্রেয়েশিয়ার এই মিডফিল্ডার দেশের এবং ক্লাবের হয়ে অনন্য ভুমিকা রাখার জন্য এই খেতাবে ভুষিত হয়েছেন। স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদকে টানা তৃতীয় বারের মত চ্যাম্পিয়ন্স লীগের খেতাব জয়ে ভুমিকা রাখার পাশাপাশি ক্রোয়েশিয়া জাতীয় দলকেও অনুপ্রানীত করে প্রথমবারের মত পৌঁছে দিয়েছে বিশ্বকাপ ফুটবলের ফাইনালে।
শ্রেষ্ঠত্বের দৌঁড়ে রোনালদো ছাড়াও মিশরীয় তারকা মোহাম্মদ সালাহকে পেছনে ফেলে শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় পুরেছেন মড্রিচ।
খেতাব জয়ের পর মড্রিচ তার প্রতিক্রিয়ায় বলেন, ‘এই পুরস্কারের আবেগ বিশাল। এ জন্য যারা কাজ করেছেন তাদের ধন্যবাদ। এটা অনেকের সম্মিলিত প্রচেস্টার ফল এবং অনেকে এ জন্য আমার প্রতি সমর্থন জুগিয়েছেন।’
লন্ডনে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সংক্ষিপ্ত তালিকায় থাকা লিভারপুলের মিশরীয় স্ট্রাইকার মোহাম্মদ সালাহ ও রোনালদোকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরার খেতাব জয় করেন মড্রিচ। বুধবার জুভেন্টাস ও বার্সেলোনার খেলা থাকায় ওই পুরস্কার বিতরণী অনুষ্টানে উপস্থিত থাকতে পারেননি এবং সাবেক খেতাবধারী মেসি এবং রোনালদোরা। কিন্তু তাদের ওই অনুপস্থিতি ব্যাপক সমালোচনার সৃস্টি করেছে। কারণ বছরের পর বছর ধরে তারা শ্রেষ্ঠত্বের পুরস্কার জিতে নিয়েছেন।
মড্রিচ বলেন, ‘সবারই নিজ নিজ কাজে ব্যস্ততা রয়েছে। তবে তারা উপস্থিত হলে আমি খুশি হতাম। কিন্তু সেটি হয়নি। মড্রিচের এই খেতাব জয়ের ফলে শ্রেষ্ঠত্বের খেতাব জয়ে সহাবস্থানেই থেকে গেলেন মেসি ও রোনালদো। দুই জনই পাঁচবার করে এই খেতাব জয় করেছেন।’
৩৩ বছর বয়সেও মড্রিচ ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনালে পৌঁছে দিয়ে নিজের অসাধারণ ক্যারিয়ারের প্রতিফলন ঘটিয়েছেন। যেটি চাপা পড়ে যায় স্পেনের রাজধানীতে মড্রিচকে সঙ্গী করে রোনালদোর রিয়াল মাদ্রিদের জন্য গোলের পর গোল করে যাওয়ার ঘটনা। জুলাইয়ে অবশ্য রিয়াল ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমান পর্তুগাল সুপার স্টার।
বিশ্বকাপে ডেনমার্ক ও রাশিয়ার বিপক্ষে গোল করেছেন মড্রিচ। তবে গোলের চেয়েও তার প্লে মেকিং পারফর্মেন্সই সবার নজর কেড়েছে। যে কারণে আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘গোল্ডেন বল’ জয় করেন তিনি।
মড্রিচ বলেন, ‘এটি ছিল অভাবনীয় একটি মৌসুম। আমার জীবনের সেরা মৌসুম। আমি এখনো অনুভব করতে পারছিনা কত ভাল একটি বছর আমি পার করেছি। এ সব কিছুর জন্য আমি সত্যি গর্ববোধ করছি। এই বছর আমি যা কিছু অর্জন করেছি, তা কখনো ভুলে যাবার নয়।’
গত মৌসুমেও চ্যাম্পিয়ন্স লীগের সর্বোচ্চ গোলদাতা ছিলেন রোনালদো। গোল করেছেন ১৫টি। বিশ্বকাপ ফুটবলেও তিনি চার গোল করেছেন। তন্মধ্যে স্পেনের বিপক্ষে একটি হ্যাট্রিকও ছিল। যদিও ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়। কিন্তু রাশিয়ায় উরুগুয়ের কাছে হেরে পর্তুগালের শেষ ষোল থেকে বিদায় এবং চ্যাম্পিয়ন্স লীগের সেমি-ফাইনাল ও ফাইনালে রোনালদো গোল করতে না পারায় খুলে যায় মড্রিচের দরজা। আর ১২ বছরের মধ্যে এই প্রথম তালিকার শীর্ষ তিনে জায়গা হয়নি বার্সেলোনা ও আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসির।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৩০/-স্বব