বাসস ক্রীড়া-১৪ : ইমরুল-মাহমুদুল্লাহ জোড়া হাফ-সেঞ্চুরিতে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ ২৪৯ রান

659

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-এশিয়া কাপ
ইমরুল-মাহমুদুল্লাহ জোড়া হাফ-সেঞ্চুরিতে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ ২৪৯ রান
আবুধাবি, ২৩ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : ইমরুল কায়েস ও মাহমুদুল্লাহ’র জোড়া হাফ-সেঞ্চুরিতে এশিয়া কাপের ১৪তম আসরের সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে প্রথমে ব্যাটিং করে ৫০ ওভারে ৭ উইকেটে ২৪৯ রান করেছে বাংলাদেশ।
আবুধাবিতে প্রথমে ব্যাট হাতে নেমে ভালো শুরু করতে পারেনি বাংলাদেশ। ১৮ রানের মধ্যে দুই ব্যাটসম্যানকে হারায় টাইগাররা। ওপেনার নাজমুল হোসেন শান্ত ৬ ও মোহাম্মদ মিথুন ১ রান করে ফিরেন। দু’জনে যথাক্রমে আফতার আলম ও মুজিব উর রহমানের শিকারে পরিণত হন।
এরপর শুরুর ধাক্কা সামাল দিয়ে দলকে ভালো অবস্থায় নিয়ে যান আরেক ওপেনার লিটন দাস ও মুশফিকুর রহিম। ৭৯ বলে ৬৩ রানের জুটি গড়েন তারা। মারমুখী মেজাজে রান করা লিটন আউট হন তৃতীয় ব্যাটসম্যান হিসেবে। ৩টি চারে ৪৩ বলে ৪১ রান করা লিটন রশিদ খানের বলে এহসানউল্লাহর হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন।
বড় ইনিংসের আভাস দিয়ে ৩৩ রানে থেমে যান মুশফিকুর। ২টি চার ও ১টি ছক্কা ৫২ বলে নিজের ইনিংসটি সাজান মুুশি রান আউটের ফাঁদে পড়েন। মুুশফিকের আউটের আগে উইকেটে গিয়ে ব্যাট হাতে রানের খাতাই খুলতে পারেননি সাকিব আল হাসান। ২ বল খেলে শূন্য রানে ফিরেন তিনি। এ পর্যায়ে ৮৭ রানে ৫ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। এ অবস্থায় বাংলাদেশের বড় সংগ্রহের আশাও অনেকটাই ফিকে হয়ে যায়।
তবে ষষ্ঠ উইকেটে দুর্দান্ত এক জুটি গড়েন এশিয়া কাপ খেলতে হঠাৎই গতকাল দলের সাথে যোগ দেয়া ইমরুল কায়েস। জুটিতে তার সঙ্গী হন মাহমুদুল্লাহ রিয়াদ। আফগানিস্তানের বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলতে থাকেন তারা। ফলে দুশ’ রানের কোটা পেরিয়ে যায় বাংলাদেশ।
ইমরুল ও মাহমুুদুল্লাহ দু’জনই হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। ইমরুল ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম ও মাহমুুুদুল্লাহ ২০তম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। শেষ পর্যন্ত দু’জনই থেমে যান সত্তরের ঘরে। মাহমুদুল্লাহ আউট হলেও ইমরুল অপরাজিত থাকেন। মাহমুদুল্লাহ ৩টি চার ও ২টি ছক্কায় ৭৪ রান করে আফতাবের শিকার হলেও ইমরুল ৬টি চারে ৮৯ বলে ৭২ রানে অপরাজিত থাকেন। শেষদিকে, অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ১০ ও মেহেদি হাসান অপরাজিত ৫ রান করেন। আফগানিস্তানের আফতাব আলম ৩টি উইকেট নেন।
স্কোর কার্ড :
বাংলাদেশ ইনিংস :
লিটন দাস ক এহসানউল্লাহ ব রশিদ ৪১
নাজমুল হোসেন ক রহমত ব আফতাব ৬
মোহাম্মদ মিথুন এলবিডব্লু ব মুজিব ১
মুশফিকুর রান আউট (নবী/রশিদ) ৩৩
সাকিব রান আউট (শেনওয়ারি) ০
ইমরুল কায়েস অপরাজিত ৭২
মাহমুুদুল্লাহ ক রশিদ ব আফতাব ৭৪
মাশরাফি ক শেহজাদ ব আফতাব ১০
মেহেদি হাসান অপরাজিত ৫
অতিরিক্ত (বা-১, লে বা-২, ও-৪) ৭
মোট (৭ উইকেট, ৫০ ওভার) ২৪৯
উইকেট পতন : ১/১৬ (শান্ত), ২/১৮ (মিথুন), ৩/৮১ (লিটন), ৪/৮১ (সাকিব), ৫/৮৭ (মুশফিকুর), ৬/২১৫ (মাহমুদুল্লাহ), ৭/২৩৬ (মাশরাফি)।
আফগানিস্তান বোলিং :
আফতাব : ১০-০-৫৪-৩ (ও-১),
মুজিব উর রহমান : ১০-০-৩৫-১ (ও-১),
নাইব : ৯-০-৫৮-০ (ও-২),
নবী : ১০-০-৪৪-০ (ও-২),
রশিদ : ১০-০-৪৬-১,
শেনওয়ারি : ১-০-৯-০।
বাসস/এএমটি/২২০৫/-স্বব