অর্থনৈতিক অঞ্চলে বিশ্বের তৃতীয় ইস্পাত কোম্পানী বিনিয়োগ করবে

274

ঢাকা,২৩ সেপ্টেম্বর,২০১৮ (বাসস): বিশ্বের তৃতীয় শীর্ষ ইস্পাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান জাপানের নিপ্পন স্টিল এন্ড সুমিতমো মেটাল বাংলাদেশে বিনিয়োগ করছে। দেশের ইস্পাত খাতের প্রতিষ্ঠান ম্যাকডোনাল্ড স্টিল বিল্ডিং প্রোডাক্টসের সঙ্গে তারা যৌথভাবে ৫৯ দশমিক ১৯ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।এ লক্ষে এই দুই প্রতিষ্ঠানের যৌথ বিনিয়োগকারী প্রতিষ্ঠান নিপ্পন এন্ড ম্যাকডোনাল্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) মধ্যে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ১০০ একর জমি ইজারা সংক্রান্ত চুক্তি সই হয়েছে।
রোববার রাজধানীর পান্থপথে বেজা কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এই চুক্তি সই হয়।বেজার পক্ষে সংস্থার নির্বাহী সদস্য হারুনর রশিদ এবং নিপ্পন এন্ড ম্যাকডোনাল্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পক্ষে সরোয়ার কামাল চুক্তিতে সই করেন।
অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
নিপ্পন মিরসরাইয়ে যে ১০০ একর জমি ইজারা নিচ্ছে, সেখানে তারা ৬০ একরে ইস্পাত কারখানা করবে।বাকী ৪০ একরে রাস্তাঘাট,আবাসন,গাছ লাগানো ও ফাঁকা জায়গা হিসেবে রাখার প্রস্তাব দিয়েছে।নিপ্পন ও ম্যাকডোলান্ড শুরুতে তারা ফেব্রিকেটেড স্টিল বা ইস্পাতের কাঠামোর ভবন তৈরির পণ্য উৎপাদন করবে।
পবন চৌধুরী বলেন,বিনিয়োগের এই ধারা অব্যাহত থাকলে মিরসরাই বিশ্বমানের বিনিয়োগ অঞ্চল হিসেবে গড়ে উঠবে। তিনি জানান,কক্সবাজারের মহেশখালীতে জাপান তাদের দ্বিতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনের আগ্রহ প্রকাশ করেছে।

image_printPrint