বাসস দেশ-১৫ : বিশেষজ্ঞদের সম্মিলিত কর্মকান্ডের মাধ্যমে চর্মরোগীদের সচেতন করতে হবে

173

বাসস দেশ-১৫
বিএসএমএমইউ-চর্মরোগ-সেমিনার
বিশেষজ্ঞদের সম্মিলিত কর্মকান্ডের মাধ্যমে চর্মরোগীদের সচেতন করতে হবে
ঢাকা, ২৩ সেপ্টেম্বর, ২০১৮(বাসস) : চর্ম রোগের চিকিৎসা সংকট নিরসনে বিশেষজ্ঞদের সম্মিলিতভাবে সচেতনতায় কাজ করতে হবে।
আজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চর্ম ও যৌনব্যাধি বিভাগের উদ্যোগে ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী লাউঞ্জে‘চর্মরোগ বিষয়ে সর্বশেষ অগ্রগতি নিয়ে বৈজ্ঞানিক সেমিনার’ এ উপস্থাপিত প্রবন্ধে এ কথা বলা হয়।
প্রবন্ধে বলা হয়, অপচিকিৎসা,ভুল চিকিৎসা, হাতুড়ে ডাক্তারের শরণাপন্ন হওয়া এবং অবৈজ্ঞানিক ওষুধ সেবনের কারণে সঠিক রোগ নির্নয় এবং নিরাময় কঠিন হয়ে পড়ে।
প্রবন্ধে আরো উল্লেখ করা হয়, ছত্রাক জাতীয় চর্ম রোগের চিকিৎসা, লেজারের মাধ্যমে চিকিৎসা ও কসমেটিক সার্জারীর ক্ষেত্রে চর্মরোগ বিশেষজ্ঞদের আরো সচেতন ও সতর্ক হতে হবে এবং রোগীদেরকে যৌক্তিকভাবে চিকিৎসা সেবা দিতে হবে।
অন্যদিকে রোগীদেরকেও আরো সচেতন হতে হবে এবং চর্ম রোগ হলে চর্ম রোগ বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করা যাবে না। অপচিকিৎসা ও অপ্রয়োজনীয় লেজার সার্জারীর কারণে রোগীর অনেক ক্ষতি হয়,এমনকি রোগীর শরীরে ওষুধের কার্যকারিতা হ্রাস পাওয়ায় রোগ নিরাময় কঠিন বা অসম্ভব হয়ে পড়ে।
সোরিয়াসিস রোগের প্রবণতা বিষয়ক গবেষণার ফলাফলে জানানো হয়, বাংলাদেশের প্রতি এক হাজার জনে ৭ জনের এ রোগের প্রবণতা রয়েছে। কুষ্ঠ রোগের ক্ষেত্রে জানানো হয়,বাংলাদেশে বর্তমানে কুষ্ঠ রোগের কার্যকর চিকিৎসা রয়েছে।
বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) ও চর্ম ও যৌনব্যাধি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদারের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মশিউর রহমান রাঙ্গা। সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ ডার্মাটোলজিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক এ কিউ এম সেরাজুল ইসলাম, মহাসচিব অধ্যাপক এহসানুল কবির জগলুল।
সেমিনারে যৌথভাবে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক এম এ ওয়াহাব, সহযোগী অধ্যাপক ডা. অসিম কুমার নন্দী, ডা. দীপক কুমার দাস, সহযোগী অধ্যাপক ডা. মো. রফিকুর মওলা এবং সহকারী অধ্যাপক ডা. তুষার কান্তি সিকদার।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, বর্তমান সরকার প্রতিশ্রুতিবদ্ধ। স্বাস্থ্যখাতের উন্নয়নে কাজ করে যাচ্ছে।
ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, বাংলাদেশে চর্ম রোগের ক্ষেত্রে আধুনিক চিকিৎসার মাধ্যমে অনেক সাফল্য অর্জন করা ইতোমধ্যেই সম্ভব হয়েছে। এক্ষেত্রে চিকিৎসক এবং গণমাধ্যমকর্মীদের সম্মিলিতভাবে কাজ করার সুযোগ রয়েছে।
বাসস/সবি/এসএস/১৮৩৫/-জেজেড