শিশু একাডেমির তিনটি বিভাগের চূড়ান্ত প্রতিযোগিতা ৩ ও ৪ মে

38
image_printPrint

ঢাকা, ২৬ এপ্রিল, ২৯১৮ (বাসস) : বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত শিশু-কিশোরদের মাঝে তিনটি বিভাগের চূড়ান্ত প্রতিযোগিতা আগামী ৩ ও ৪ মে অনুষ্ঠিত হবে।
প্রতিযোগিতার বিষয় হচ্ছে দেশাত্ববোধক ছড়া গান, একই বিষয়ে নৃত্য ও ছবি আঁকা । ছড়াগানে দেশের প্রতিটি বিভাগে প্রথম স্থান অধিকারী ৮ জন শিশু চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেবে। চূড়ান্ত প্রতিযোগিতা হবে ৪ মে ঢাকায় শিশু একাডেমির কেন্দ্রিয় কার্যালয়ে।
অন্যদিকে নৃত্য প্রতিযোগিতা হবে স্কুল ভিক্তিক দলীয়ভাবে। প্রতি বিভাগে প্রথম স্থান অধিকারী আটটি দল শিশু একাডেমির চট্টগ্রাম অফিসে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেবে আাগমী ৩ মে। ছবি আঁকা প্রতিযোগিতায় সারাদেশ থেকে সাড়ে তিনশত ছবি জমা পড়েছে।
আজ শিশু একাডেমির পরিচালক আনজির লিটন বাসসকে এ সব তথ্য জানান। তিনি জানান, চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠানের জন্য সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। বাংলা নর্ববর্ষ উপলক্ষে সারাদেশে মাসব্যাপী এই প্রতিযোগিতার আয়োজন করে একাডেমি। ইতিমধ্যে জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিযোগিতা শেষ হয়েছে। ৩ ও ৪ মে চূড়ান্ত প্রতিযোগিতা ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত হবে।
শিশু একাডেমির সংশ্লিস্ট বিভাগ থেকে বাসসকে জানান হয়, দেশের আটটি বিভাগে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যে সকল জেলা ও বিভাগীয় পর্যায়ে একাডেমির ৭০টি শাখা অফিসে প্রতিযোগিতা শেষ হয়েছে। তিনটি বিভাগে সারাদেশের জেলাগুলোতে প্রায় তিন হাজার শিশু-কিশোর এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে। দেশের আট বিভাগে উত্তীর্ণ শতাধিক শিশু চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেবে।
বাংলা নববর্ষ উপলক্ষে শিশু-কিশোরদের জন্যে ‘ বৈশাখের রঙ লাগাও প্রাণে ’ শীর্ষক এই প্রতিযোগিতায় এবার ব্যাপক সাড়া পাওয়া গেছে বলে জানান একাডেমির পরিচালক। শিশুদের এই প্রতিয়োগিতায় উৎসাহিত করতে তিন বিভাগের শিরোণাম দেয়া হয়েছে, নববর্ষে মাতো ছড়াগানে,বাংলার বৈশাখ বাংলার নাচ এবং বৈশাখের রঙ। নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এই প্রতিযোগিতা দেশব্যাপী গত ৪ এপ্রিল শুরু হয়। শেষ হবে আগামী ৪ মে।
একাডেমি থেকে জানান হয়, মাসব্যাপী এই কর্মসূচি উদযাপন উপলক্ষে শিশু একাডেমি প্রকাশিত সব বিষয়ের বই বিক্রয়ে ৫০ ভাগ কমিশন দেওয়া হচ্ছে।