গ্লোবাল সামিট অব উইমেনে যোগ দিতে প্রধানমন্ত্রীর অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ

711

ঢাকা, ২৬ এপ্রিল, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা অস্ট্রেলিয়ার সিডনিতে অনুষ্ঠেয় ‘গ্লোবাল সামিট অব উইমেন’ সম্মেলনে যোগ দিতে তিনদিনের সরকারি সফরে আজ অপরাহ্নে অস্ট্রেলিয়ার সিডনির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন।
সম্মেলনে প্রধানমন্ত্রীকে মর্যাদাপূর্ণ ‘গ্লোবাল উইমেন’স লিডারশিপ এওয়ার্ড-২০১৮’ প্রদান করা হবে।
প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের নিয়ে থাই এয়ারওয়জের একটি বিমান ১টা ৫০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম এবং ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।
এছাড়া, তিন বাহিনী প্রধানগণ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, ডিপ্লোমেটিক কোরের ডিন, বাংলাদেশে অস্ট্রেলিয় হাইকমিশনার এ সময় উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীবাহী বিমানটির স্থানীয় সময় ২৭ এপ্রিল সকাল ৭টায় (বাংলাদেশ সময় ভোর ৩টা) সিডনি পৌঁছবার কথা রয়েছে।
প্রধানমন্ত্রী সিডনি যাবার পথে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে দু’ঘন্টার যাত্রা বিরতি করবেন।
শেখ হাসিনা সিডনির আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসি) শুক্রবার অনুষ্ঠেয় এক অনুষ্ঠানে ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট থাই নগক থিন এবং কসোভোর সাবেক প্রেসিডেন্ট এতিফেত জাহজাগারের সঙ্গে এই গ্লোবাল উইমেন’স লিডারশিপ এওয়ার্ড-২০১৮ গ্রহণ করবেন।
যুক্তরাষ্ট্র ভিত্তিক ‘গ্লোবাল সামিট অব উইমেন’ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশে নারী শিক্ষার প্রসার এবং নারী উদ্যোক্তা সৃষ্টিতে অগ্রণী ভূমিকা পালনের স্বীকৃতি হিসেবে এই সম্মাননা পদক দিচ্ছে।
গ্লোবাল উইমেন সামিট বিশ্বব্যাপী নারী নেতৃবৃন্দের ব্যবসা এবং অর্থনৈতিক বিষয়াবলী সংক্রান্ত একটি বাৎসরিক সম্মেলন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) একটি সূত্র জানায়, এই সম্মেলনে প্রধানমন্ত্রী বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং জাতীয় উন্নয়নের মূলধারায় নারীদের সম্পৃক্তকরণে তাঁর সরকারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরবেন।
প্রধানমন্ত্রী তাঁর এই সফরকালীন ২৮ এপ্রিল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে বৈঠকে মিলিত হবেন।
প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর হোটেল ইন্টারকন্টিনেন্টাল সিডনিতে অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ সৌজন্য সাক্ষাৎ করবেন।
শেখ হাসিনা ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন এবং ২৮ এপ্রিল হোটেল সোফিটেল-এ প্রবাসী বাংলাদেশীদের সঙ্গে এক মতবিনিময় সভায় যোগ দেবেন।
প্রধানমন্ত্রীর আগামী ২৯ এপ্রিল অস্ট্রেলিয়া ত্যাগ করে পরের দিন দেশে ফিরে আসার কথা রয়েছে।