বাজিস-১২ : পায়রার ভাঙ্গন রোধে পাউবো’র উদ্যোগ

664

বাজিস-১২
পায়রা- উদ্যোগ
পায়রার ভাঙ্গন রোধে পাউবো’র উদ্যোগ
বরগুনা, ২২ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : বরগুনার আমতলী উপজেলার পশ্চিম ঘটখালী, আমতলী পৌরসভা, পশুরবুনিয়া, বালিয়াতলী, এবং তালতলী উপজেলার মৌপাড়া, জলায়ভাঙ্গা ও তেতুলবাড়িয়ায় পায়রা নদী পাড়ের প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ এলাকার ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ডের প্রধান অফিসে তালিকা ও প্রস্তাবনা পাঠানো হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন বরগুনা পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মো. শাহ আলম ।
বরগুনায় পায়রা নদীর তীব্র ¯্রােত ও ঢেউয়ের আঘাতে আমতলী ও তালতলী উপজেলার নদী পাড়ের ১০ কিলোমিটার দীর্ঘ এলাকায় ভাঙ্গন চলছে। এই বর্ষা মৌসুমে পায়রা নদী তীরের আমতলী উপজেলার চাওড়া ইউনিয়নের পশ্চিম ঘটখালী, পৌরশহরের পানি উন্নয়ন বোর্ড, লোচা, আড়পাঙ্গাশিয়ার পশুরবুনিয়া, বালিয়াতলী, তালতলী উপজেলার পচাঁকোড়ালিয়া স্লুইজ, মৌপাড়া, গাবতলী, নকড়ী, তেতুঁলবাড়িয়া, জয়ালভাঙ্গার কয়েকশ’ একর ফসলি জমি ও দেড় শতাধিক ঘর-বাড়ী নদী গর্ভে বিলীন হয়ে গেছে।
বালিয়াতলী গ্রামের সাইদুর রহমান, পশ্চিম ঘটখালী গ্রামের রেজাউল করিম পান্না এবং আরও বেশ কয়েজন ক্ষতিগ্রস্থ ব্যক্তি জানিয়েছেন, ভিটে মাটি হারিয়ে নিঃস্ব মানুষ বাঁচার তাগিদে ও কাজের সন্ধানে পরিবার পরিজন নিয়ে রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ বড় বড় শহরে পাড়ি জমাচ্ছেন।
আমতলীর উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব জিএম দেলওয়ার হোসেন জানিয়েছেন, পায়রা নদীর ভাঙ্গনের হাত থেকে ফসলি জমি ও ঘর-বাড়ী রক্ষায় এখনই ব্যবস্থা নেয়া দরকার।
বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মশিউর রহমান জানিয়েছেন, আগামী অর্থ বছরেই বাঁধ নির্মাণের উদ্যোগ নেয়া হবে।
বাসস/সংবাদদাতা/২০২৫/মরপা