বাসস ক্রীড়া-১০ : ইমাম-বাবর ও মালিকের প্রশংসা করলেন সরফরাজ-আসগর

174

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-এশিয়া কাপ
ইমাম-বাবর ও মালিকের প্রশংসা করলেন সরফরাজ-আসগর
আবু ধাবি, ২২ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : দুর্দান্ত লড়াইয়ের পর এশিয়া কাপের ১৪তম আসরের সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ৩ উইকেটে হেরেছে আফগানিস্তান। শেষ ওভারে গিয়ে জয়ের স্বাদ নেয় পাকিস্তান। পাকিস্তানের জয়ে প্রধান ভূমিকা রাখেন ইমাম-উল-হক, বাবর আজম ও শোয়েব মালিক। তাই ম্যাচ শেষে এই তিন খেলোয়াড়ের প্রশংসা করলেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। এমনকি এ তিন জনের প্রশংসা করেছেন আফগানিস্তানের দলপতি আসগর আফগানও।
আবু ধাবিতে টস জিতে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৬ উইকেটে ২৫৭ রান তুলে আফগানিস্তান। দলের পক্ষে হাসমতউল্লাহ শাহিদি ১১৮ বলে অপরাজিত ৯৭ ও অধিনায়ক আসগর ৫৬ বলে ৬৭ রান করেন। জবাবে নিজেদের ইনিংসে ষষ্ঠ বলেই ওপেনার ফখর জামানকে হারায় পাকিস্তান। এরপর দলের হাল শক্ত হাতে ধরেন ইমাম ও বাবর। দ্বিতীয় উইকেট জুটিতে ১৫৪ রান যোগ করেন তারা। এতেই ম্যাচ জয়ের ভিত পেয়ে যায় পাকিস্তান।
কিন্তু পাকিস্তানের মিডল-অর্ডারের ব্যাটসম্যানদের বেশিক্ষণ উইকেটে থাকতে দেননি আফগানিস্তানের বোলার রশিদ খান। ফলে শেষদিকে এসে ম্যাচ নিয়ে চিন্তায় পড়ে যায় পাকিস্তান। শেষ চার ওভারে জিততে ৩৯ রান দরকার পড়ে পাকিস্তানের। ওভারপ্রতি প্রায় ১০ রান প্রয়োজন ছিলো তাদের। প্রয়োজনের কাজটি ম্যাচের শেষ ওভারে গিয়ে সম্পন্ন করেন সাবেক অধিনায়ক ও অভিজ্ঞ শোয়েব মালিক। ৩টি চার ও ১টি ছক্কায় ৪৩ বলে অপরাজিত ৫১ রান করেন মালিক। তাই ম্যাচ সেরাও হন মালিক।
স্বস্তির জয়ের পর ম্যাচ শেষে ইমাম, বাবর ও মালিকের প্রশংসা করলেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। তিনি বলেন, ‘আমরা শেষপর্যন্ত খুবই উত্তেজনায় ছিলাম। কৃতিত্ব দিতে হবে ইমাম, বাবর ও মালিককে। তাদের প্রশংসা না করলেই নয়। আফগানিস্তান ভালো ব্যাট করেছে এবং তাদের বিশ্বসেরা তিন স্পিনার রয়েছে। বিশেষভাবে এই পিচে তারা ভালো ব্যাটিং ও বল করেছে। আবারও বলছি, মালিকের প্রশংসা করে শেষ করা যাবে না। ২৫৭ রান চেজ করা মোটেও সহজ নয়। মালিকের জন্য প্লাটফর্ম তৈরি করে দিয়েছে ইমাম ও বাবর। তাদের বড় জুটিই আমাদের ম্যাচে টিকে রেখেছিলো। তবে আমাদের ফিল্ডিং নিয়ে আরও অনেক বেশি কাজ করতে হবে।’
সরফরাজের মত ইমাম, বাবর ও মালিকের প্রশংসা করলেন আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান। তিনি বলেন, ‘প্রথমে পাকিস্তানকে অভিনন্দন জানাই। হ্যাঁ, আজ দিনটি কঠিন ও রোমাঞ্চকর ছিলো। আমার মনে হয়, এবারের আসরে এ পর্যন্ত এটিই ছিলো আমাদের জন্য কঠিন একটি ম্যাচ। আমি অবশ্যই ইমাম, বাবর ও মালিকের প্রশংসা করবো। পাকিস্তানের ম্যাচ জয়ের জন্য তাদের কৃতিত্ব অনেক। যদি মালিকের ক্যাচটি আমরা নিতে পারতাম, তবে ম্যাচটি আমাদের পক্ষে চলে আসতো। কিন্তু যখন ভালো ব্যাটসম্যানকে সুযোগ দেয়া হবে, তখন ম্যাচে লড়াই করা কঠিন। আজ আমি ও হাসমত ভালো খেলেছি। কারন আমরা ২৪০-এর বেশি রান করতে চেয়েছিলাম। কিন্তু আমাদের বোলিং ও ফিল্ডিং আরও ভালো করা উচিত ছিলো।’
বাসস/এএমটি/১৬১০/স্বব