জয়পুরহাটে ৩ দিনব্যাপী উত্তরাঞ্চলীয় আবৃত্তি উৎসব সমাপ্ত

329

জয়পুরহাট, ২২ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : শিশু-কিশোর ও তরুণ শিক্ষার্থীরা আবৃত্তি চর্চার মাধ্যমে মুক্ত মনের মানুষ তৈরি হবে এমন প্রত্যাশা নিয়ে জয়পুরহাটে শুরু হওয়া তিন দিনব্যাপী উত্তরাঞ্চলীয় আবৃত্তি উৎসব আজ শনিবার শেষ হয়েছে।
উত্তরাঞ্চলের ১৬ জেলার আবৃত্তি শিল্পী, সাহিত্যিক, শিক্ষার্থী ও সংগঠকদের নিয়ে আযোজন করা হয় এ আবৃত্তি উৎসবের। জয়পুরহাট আবৃত্তি পরিষদের আয়োজনে এর নাম দেয়া হয়েছে ’পদ্মা-যমুনা-ধরলা’ প্রথম উত্তরাঞ্চলীয় আবৃত্তি উৎসব। তিন দিন ব্যাপী আবৃত্তি উৎসবে অংশগ্রহণ করেন বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও আবৃত্তি শিল্পীরা।
আবৃত্তি’র কলা কৌশল নিয়ে আয়োজিত কর্মশালা পরিচালনা করেন ঢাকা থেকে আগত আবৃত্তি শিল্পী ভাস্বর বন্দোপ্যাধ্যায়, মীর বরকত, ইস্তেকবাল হোসেন, গোলাম সারোয়ার, ডালিয়া আহমেদ ও মুক্তি বসু (কোলকতা)।
তিন দিনব্যাপী আবৃত্তি উৎসবে কর্মশালা ছাড়াও বিভিন্ন জেলা থেকে বাছাই হয়ে আসা প্রথম স্থান অধিকারীদের নিয়ে বৃন্দ আবৃত্তি প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও গুণীজন সম্মনা প্রদান করা হয়। বিভিন্ন জেলা থেকে অংশগ্রহণ কারী সংগঠন গুলো হচ্ছে ঢাকা ¯্রােত, রংপুর স্বরশৈলী আবৃত্তি চর্চা কেন্দ্র, দিনাজপুর আবৃত্তি কানন, সিরাজগঞ্জের শাহাজাদপুর বর্ণমালা আবৃত্তি সংগঠন, বগুড়ার কন্ঠসাধন আবৃত্তি সংসদ, নওগাঁ আবৃত্তি পরিষদ, নীলফামারী নীলকন্ঠ আবৃত্তি পরিষদ,রাজশাহী আবৃত্তিকুঞ্জ, নাটোর রুপসী বাংলা আবৃত্তি শিক্ষালয়, কুড়িগ্রাম কথক আবৃত্তি সংগঠন ও স্থানীয়ভাবে খেলাঘর আসর, শিশু একাডেমি, ভোর হলো শিশু সংগঠন, মানবাধিকার নাট্য পরিষদ ও জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ জয়পুরহাট শাখা।
উত্তরাঞ্চলের ১৬ জেলার প্রায় তিন শতাধিক আবৃত্তি শিল্পী, সংগঠক, শিক্ষার্থী এ উৎসবে যোগদান করেন । এ উপলক্ষে একটি স্মরনিকা প্রকাশ করেছে আয়োজক কমিটি। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শুরু হওয়া আবৃত্তি উৎসবে প্রধান অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম। সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সভাপতি গোলাম কুদ্দুছ এ আবৃত্তি উৎসবের উদ্বোধন করেন।