দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে

353

ঢাকা, ২১ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : আগামী ২৪ ঘন্টায় দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।
আবহাওয়া অফিস জানায়, বরিশাল ও খুলনা বিভাগের অধিকাংশ জায়গায়, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
এদিকে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট ঘূর্ণিঝড় ‘দেয়ি’ বৃহস্পতিবার রাত ২ টায় ভারতের দক্ষিণ উড়িষ্যা উপকূলের নিকটবর্তী গোপালপুর অতিμম করেছে। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে দূর্বল হয়ে পড়ে এবং গভীর নি¤œচাপে পরিণত হয়। বর্তমানে এটি দক্ষিণ উড়িষ্যা ও তৎসংল এলাকায় অবস্থান করছে। এটি স্থলভাগে আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে μমশ দুর্বল হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।
সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৫%।
ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৫৬ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ৪৭ মিনিটে।
আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে আরো বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ এবং গভীর নি¤œচাপের কেন্দ্রস্থল বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সμিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে প্রবলভাবে বিরাজমান রয়েছে।