দাওরা-এ হাদিসের স্বীকৃতিতে প্রধানমন্ত্রীকে আলেমদের অভিনন্দন

233

ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : বেফাকুল মাদারিসিল আরবিয়া বাংলাদেশ (বিএমএবি) নেতৃবৃন্দ আজ কওমী মাদ্রাসার দাওরা-এ হাদিস (তাকমিল)কে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ এন্ড এরাবিক)-এর মর্যাদা দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছে।
আজ বিকেলে এখানে এক সমাবেশে নেতৃবৃন্দ কওমি মাদ্রসার দাওরা-এ হাদিস (তাকমিল)কে মাস্টার্স ডিগ্রির সমমানের স্বীকৃতি দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিবর্গ, সংসদ সদস্যবৃন্দ, মওলানা আহমেদ শফি এবং সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন।
বিএমএবি আজ বায়তুল মোকাররমের উত্তর গেটে এ সমাবেশের আয়োজন করে। সমাবেশ শেষে সরকারকে অভিনন্দন জানিয়ে একটি র‌্যালি বের করা হয়।
নেতৃবৃন্দ বলেন, অতীতের সরকারগুলো দাওরা-এ হাদিসকে মাস্টার্স ডিগ্রির সমমান দেয়ার নামে আলেমদের সঙ্গে প্রহসন করেছে। কিন্তু দেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা সত্যি সত্যি সেই স্বীকৃতি দিয়েছেন।
বিএমএবি সহ-সভাপতি মুফতি মো. ফয়জুল্লাহ বলেন, ‘আমাদের কাছে খবর আছে, দাওরা-এ হাদিসকে মাস্টার্স ডিগ্রির মর্যাদা দেয়ার অদূর ভবিষ্যতে প্রধানমন্ত্রী সমস্যার সম্মুখীন হতে পারেন। কিন্তু প্রধানমন্ত্রী ও দেশের বিরুদ্ধে যদি কোন ষড়যন্ত্র করা হয় তাহলে কওমি মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীরা যে কোন মূল্যে তা প্রতিরোধ করবে।
বিএমএবি’র কো-চেয়ারম্যান শাইখুল হামিস মাওলানা আশরাফ আলীর সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন লালবাগ মাদ্রাসার মাওলানা আবুল কাসেম, বিএমএবি’র সহকারি মহাসচিব মুফতি নূরুল আমিন, সহ-সভাপতি মাওলানা মুসলিম উদ্দিন রহিম, সদস্য মাওলানা আবুল হাসনাৎ আমিনী, মহাপরিচালক মাওলানা যুবায়ের আহমেদ চৌধুরী ও মহাসচিব শাইখুল মাওলানা আবদুল কুদ্দুস।
পরে সমাবেশস্থল থেকে একটি অভিনন্দন মিছিল বের করা হয় এবং তা জাতীয় প্রেসক্লাবের সামনে এসে মুনাজাতের মাধ্যমে তা শেষ হয়।
বুধবার বাংলাদেশ জাতীয় সংসদে কওমি মাদ্রাসার দাওরা-এ হাদিস (তাকমিল)কে আল-হায়াতুল উলায়া লিল-জামিয়াতুল কওমিয়া বাংলাদেশ-এর অধীনে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরাবিক)-এর সনদের সমমান দেয়া সংক্রান্ত একটি বিল পাস হয়।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংসদে বিলটি উপস্থাপন করেন এবং স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বিলটি কন্ঠভোটে সর্বসম্মতভাবে পাস হয়।
এর আগে মন্ত্রিসভা কওমি মাদ্রাসার দাওরা-এ হাদিস (তাকমিল)কে আল-হায়াতুল উলায়া লিল-জামিয়াতুল কওমিয়া বাংলাদেশ-এর অধীনে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরাবিক)-এর সনদের সমমাসের স্বীকৃতি দিয়ে একটি খসড়া আইন অনুমোদন করে।