সম্মিলিত প্রচেষ্টায় অচিরেই বাংলাদেশ আরো সৃজনশীল দেশ হিসেবে মাথা তুলে দাঁড়াবে : রাষ্ট্রপতি

95
image_printPrint

ঢাকা, ২৫ এপ্রিল, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, উদ্ভাবনী শক্তি ও সকলের সম্মিলিত প্রচেষ্টায় অচিরেই বাংলাদেশ আরও সৃজনশীল দেশ হিসেবে বিশ্বের বুকে সগৌরবে মাথা তুলে দাঁড়াতে সক্ষম হবে।
আগামীকাল ২৬ এপ্রিল বিশ্ব মেধাসম্পদ দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ কথা বলেন।
শিল্প মন্ত্রণালয়ের অধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর কর্তৃক বিশ্ব মেধাসম্পদ দিবস ২০১৮ উদ্যাপনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান।
তিনি বলেন, আদিম সভ্যতা থেকে বর্তমান সভ্যতায় আসতে মানুষের মেধা, দক্ষতা ও সৃজনশীলতাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। প্রতিনিয়ত নতুন নতুন উদ্ভাবন ও আবিষ্কার সভ্যতার বিকাশ এবং মানুষের এগিয়ে যাওয়ার পথকে প্রসারিত করেছে। তার সুফল ভোগ করছে সারা বিশ্বের মানুষ।
তিনি বলেন, এই উদ্ভাবনী সৃজনশীলতায় যেমন পুরুষের ভূমিকা আছে, তেমনি আছে নারীর গুরুত্বপূর্ণ ভূমিকা। উভয়ের সম্মিলিত প্রয়াসে বিশ্ব আজ নতুন দিগন্তের সন্ধানে ক্রমাগত এগিয়ে চলেছে। সে বিবেচনায় বিশ্ব মেধাসম্পদ দিবসে এবারের প্রতিপাদ্য ‘ক্ষমতায়নে পরিবর্তন : উদ্ভাবন ও সৃজনশীলতায় নারী’’ অত্যন্ত প্রাসঙ্গিক ও সময়োপযোগী হয়েছে । দেশের নারীসমাজ নিত্য নতুন উদ্ভাবন এবং সৃজনশীলতার প্রতিটি ক্ষেত্রে তাদের দক্ষতা ও মেধার স্বাক্ষর রেখে একটি উন্নত বাংলাদেশ গঠনে অবদান রাখবেন।
আবদুল হামিদ বলেন, মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্র প্রযুক্তির ওপর নির্ভরশীল। জীবনকে আরো সহজ ও সুন্দর করতে তাই প্রতিনিয়ত পরিচালিত হচ্ছে গবেষণা কার্যক্রম। উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়ার পর বাংলাদেশে এখন এর প্রাসঙ্গিকতা আরও বৃদ্ধি পেয়েছে।
তিনি বলেন, বাংলাদেশের মানুষ অত্যন্ত সৃজনশীল। নতুন নতুন আবিষ্কারে ও উদ্ভাবনে তারা কোনো অংশেই পিছিয়ে নেই। এক্ষেত্রে এদেশের নারীদের সাফল্যও উজ্জ¦ল এবং মহিমান্বিত।