পাকিস্তানে কৃচ্ছ্বতা অভিযান শুরু ইমরান খানের

199

ইসলামাবাদ, ২০ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : চরম আর্থিক সংকট মোকাবেলায় পাকিস্তানের নব নির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খান দেশব্যাপী কঠোর কৃচ্ছতা অভিযান শুরু করেছেন। খবর বার্তা সংস্থা সিনহুয়া’র।
পাকিস্তানের রাজনীতিতে পরিবর্তনের অঙ্গীকার নিয়ে ক্ষমতায় আসা তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর প্রধান ও প্রধানমন্ত্রী ইমরান খানের দেশের ভেতর ব্যাপক সমর্থক গোষ্ঠী রয়েছে এবং তারা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্যান্য প্লাটফরমে তার বিভিন্ন পদক্ষেপকে সমর্থন জানাচ্ছে ।
ইসলামাবাদের রাজনৈতিক বিশ্লেষক ইয়াসির মাসুদ বলেন, ইমরান খান ব্যয় কমানোর পদক্ষেপ নিয়ে একটি সঠিক নজির স্থাপন করেছেন।
এই বিশ্লেষক আরো বলেন, ‘এই কৃচ্ছ্বতা পদক্ষেপের ফলে নিশ্চিতভাবেই কিছু অর্থ সাশ্রয় হবে, যা দিয়ে জনকল্যাণকর, মানবসম্পদ উন্নয়ন ও আর্থসামাজিক খাতগুলোতে ব্যয় করা যাবে।’
সোমবার প্রধানমন্ত্রীর জন্য সংরক্ষিত বিলাসবহুল গাড়িগুলো নিলামে বিক্রির মাধ্যমে কৃচ্ছ্বতা অভিযান শুরু হয়। এই অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে। জুলাই মাসে পাকিস্তানের সাধারণ নির্বাচনে জয়লাভ করার পর ইমরান খান বিজয়ী ভাষণে বলেন, তিনি অতিরিক্ত ব্যয়বহুল প্রধানমন্ত্রীর বাড়িতে থাকবেন না। কারণ তিনি সরকারি ব্যয় কমিয়ে দেশের দরিদ্র মানুষের জন্য অর্থ যতটা সম্ভব সাশ্রয় করতে চান।
সরকার সম্প্রতি প্রধানমন্ত্রীর বাড়িকে উচ্চ মানসম্পন্ন বিশ্ববিদ্যালয় এবং চারটি প্রদেশে গভর্ণরদের যে বাসভবন রয়েছে সেগুলোকে জাদুঘর ও অন্যান্য পর্যটন কমপ্লেক্সে পরিণত করবে।