বাজিস-৩ : চাঁদপুর জেলায় প্রতিমাসে সরকারি বিভিন্ন ভাতা পাচ্ছে ১ লাখ ৪ হাজার ২৪২ জন

159

বাজিস-৩
চাঁদপুর-ভাতা
চাঁদপুর জেলায় প্রতিমাসে সরকারি বিভিন্ন ভাতা পাচ্ছে ১ লাখ ৪ হাজার ২৪২ জন
চাঁদপুর, ২০ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : জেলার ৮ উপজেলা ও ৭ পৌর সভায় সরকার প্রতিমাসে ১ লাখ ৪ হাজার ২৪২ জনকে নিয়মিত মাসিক ভাতা দিচ্ছে। আর এ ভাতার টাকার পরিমাণ হচ্ছে ৮ কোটি ৯৪ লাখ ৬৬ হাজার ৬শ টাকা। সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সমাজ সেবা বিভাগ হতে এসব ভাতা বিভিন্ন ব্যাংকের মাধ্যমে প্রদান করা হয়ে থাকে।
চাঁদপুর জেলা সমাজ সেবা কার্যালয় সূত্রে জানা যায়, চাঁদপুর জেলায় ৬৬ হাজার ৩০৫ জন বয়স্ক নারী ও পুরুষকে প্রতিমাসে ৫শ টাকা করে বয়স্ক ভাতা পাচ্ছে। জেলায় ১৯ হাজার ২২ জন বিধবা ও স্বামী পরিত্যক্তা নারীকে ৫ শত টাকা করে বিধবা ও স্বামী পরিত্যক্তা ভাতা পাচ্ছে। জেলায় প্রতিবন্ধী ও অস্বচ্ছল ১৪ হাজার ৭৩১ জনকে মাসে ৭শ টাকা করে প্রতিবন্ধী ও অস্বচ্ছল ভাতা পাচ্ছে। জেলায় হিজড়াসহ অন্যান্য ১৩০ জন প্রতিমাসে ৬ শত টাকা করে ভাতা পাচ্ছে। জেলায় ৬ শত টাকা করে ভাতা পাচ্ছেন পিছিয়ে পড়া ও কর্মজীবী ৪৩৯ জন নারী।
এ ছাড়া অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধা ৩ হাজার ৬১৫ জনকে প্রতিমাসে ১০ হাজার টাকা করে মুক্তিযোদ্ধা ভাতা দেওয়া হচ্ছে। এতে করে প্রতিমাসে সরকারকে শুধুমাত্র চাঁদপুর জেলাতেই ৮ কোটি ৯৪ লাখ ৬৬ হাজার ৬ শত টাকা প্রদান করতে হচ্ছে। এ সব টাকা উত্তোলনের জন্য প্রত্যেককে ১টি করে বই দেওয়া হয়েছে, যাতে তারা সংশি¬ষ্ট ব্যাংকে গিয়ে এ বই দেখিয়ে ভাতা উত্তোলন করতে পারেন।
চাঁদপুর সোনালী ব্যাংক থেকে বিধবা ভাতা পাওয়া সায়রা বেগম, অজুফা খাতুন, বয়স্ক ভাতা পাওয়া রুহুল আমিন, হেদায়েতুল ইসলাম, ছেলের প্রতিবন্ধী ভাতা নিতে আসা জোহরা খাতুন জানান তারা এ সব ভাতা পেয়ে খুব খুশী। সরকারের এই সহায়তার কারণে তারা এ টাকা দিয়ে নিয়মিত চিকিৎসা ও ঔষধ কিনতে পারছেন। এখন আর এ টাকার জন্য ছেলে মেয়েদের কাছে হাত পাততে হচ্ছে না। তারা সরকারের এ উদ্যোগের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
জেলা সমাজসেবা কার্যালয়ের উপ- পরিচালক রজত শুভ্র সরকার জানান, সরকারের এ সামাজিক নিরাপত্তা কর্মসূচির কারণে গরীব অসহায় মানুষগুলো এখন অনেকটাই ঘুরে দাড়াতে পেরেছে। সরকারের বিভিন্ন ভাতা দেয়ার সংখ্যা আগের তুলনায় অনেক বেড়েছে। চাঁদপুরে এ সংখ্যা ১ লাখ ৪ হাজার ২৪২ জন।
বাসস/সংবাদদাতা/কেইউ/১২২০/নূসী