দ্বি-পাক্ষিক কৌশলগত অংশীদারিত্বের অগ্রগতি নিয়ে মোদি ও গানির মধ্যে আলোচনা

258
(180919) -- NEW DELHI, Sept. 19, 2018 (Xinhua) -- Indian Prime Minister Narendra Modi (R) shakes hands with visiting Afghan President Ashraf Ghani before a meeting at Hyderabad House in New Delhi, India, on Sept. 19, 2018. (Xinhua/Partha Sarkar)(zhf)

নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক): ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি তাদের দেশের মধ্যে বহুমুখী দ্বি-পাক্ষিক কৌশলগত অংশীদারিত্বের অগ্রগতি নিয়ে বুধবার আলোচনা করেছেন। খবর সিনহুয়ার।
ভারতের প্রধানমন্ত্রীর দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, ‘এ দুই নেতা দ্বি-পাক্ষিক বাণিজ্য বৃদ্ধি পাওয়ায় সন্তোষ প্রকাশ করেন। পর্যালোচনায় দেখা যায়, বর্তমানে ভারত ও আফগানিস্তানের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্যের পরিমাণ ১শ’ কোটি ডলার ছাড়িয়ে গেছে।’
এ দুই নেতা গত সপ্তাহে মুম্বাইয়ে ভারত-আফগানিস্তানের বাণিজ্য ও বিনিয়োগ শো’র সফল সমাপ্তির প্রশংসা করেন। এ সময় তারা দু’দেশের মধ্যে যোগাযোগ জোরদার করার দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।
কর্মকর্তারা জানান, মোদি আফগান সরকারের প্রতি ভারতের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন।
গানি মোদির সঙ্গে সাক্ষাত করতে একদিনের সফরে বুধবার নয়াদিল্লিতে পৌঁছান।
এক মুখপাত্র বলেন, ভারত ও আফগানিস্তান সহযোগিতা জোরদারে এবং সমৃদ্ধি, শান্তি, স্থিতিশীলতা ও দেশের অগ্রগতির জন্য তাদের আঞ্চলিক ও আন্তর্জাতিক অংশীদারদের সাথে আরো ঘনিষ্ঠভাবে কাজ করতে সম্মত হয়েছে।