বাসস সংসদ-১৪ : সংসদে দাওরায়ে হাদিসকে মাস্টার্স ডিগ্রি প্রদান সম্পর্কিত বিল পাস

678

বাসস সংসদ-১৪
বিল-পাস
সংসদে দাওরায়ে হাদিসকে মাস্টার্স ডিগ্রি প্রদান সম্পর্কিত বিল পাস
সংসদ ভবন, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : কওমি মাদরাসাসমূহের দাওরায়ে হাদিসের সনদ মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি)-এর সমমান প্রদানসহ আনুসাঙ্গিক বিষয়ে বিধান করার প্রস্তাব করে আজ সংসদে আল হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমি মাদরাসাসমূহের দাওরায়ে (তাকমীল)-এর সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি)-এর সমমান প্রদান বিল, ২০১৮ আজ সংসদে পাস করা হয়েছে।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলের বিধান অবিলম্বে কার্যকর করার বিধান করা হয়েছে।
বিলে আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ এর অধীন অনূর্ধ্ব ৬টি কওমি মাদরাসা শিক্ষা বোর্ড রাখার বিধান করা হয়। বোর্ডগুলো হচ্ছে, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ, বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা বাংলাদেশ, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশ, আযাদ দ্বীনি এদারায়ে তালীম বাংলাদেশ, তানযীমূল মাদারিসিদ দ্বীনিয়া বাংলাদেশ এবং জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষা বোর্ড বাংলাদেশ।
এছাড়া বিলে দাওরায়ে হাদিস ডিগ্রিকে মাস্টার্স ডিগ্রির সমমান প্রদান সম্পর্কিত অন্যান্য বিধান কার্যকর করার বিধান করা হয়েছে।
জাতীয় পার্টির ফখরুল ইমাম, কাজী ফিরোজ রশীদ, সেলিম উদ্দিন, নূরুল ইসলাম ওমর, শামীম হায়দার পাটোয়ারী, বেগম রওশন আরা মান্নান, বেগম মাহজাবীন মোরশেদ ও বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠভোটে নাকচ হয়ে যায়।
বাসস/এমআর/২২০৫/বেউ/-আসচৌ