জাতিসংঘের হিসেবে বাংলাদেশের মাথাপিছু আয় এখন ১,২৭৪ মার্কিন ডলার : পরিকল্পনামন্ত্রী

589

সংসদ ভবন, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : পরিকল্পনামন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামাল বলেছেন, জাতিসংঘের হিসেবে বাংলাদেশের মাথাপিছু আয় এখন ১ হাজার ২৭৪ মার্কিন ডলার।
আজ সংসদে সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
২০২৪ সালে বাংলাদেশ জাতিসংঘের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়া যাবে উল্লেখ করে মন্ত্রী বলেন, স্বাধীনতা লাভের ৪৭ বছর পর গত ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হওয়ার স্বীকৃতি অর্জন করেছে।
তিনি বলেন, এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরনের জন্য মাথাপিছু আয়, মানব সম্পদ সূচক এবং অর্থনৈতিক ভঙ্গুরতার সূচক-এ তিনটির যে কোন দুটি অর্জনের শর্ত থাকলেও বাংলাদেশ তিনটি সূচকের মানদন্ডেই উন্নীত হয়েছে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিল (ইকোসক)-এর মানদন্ড অনুযায়ী উন্নয়নশীল দেশ থেকে একটি দেশের মাথাপিছু আয় হতে হয় বিশ্বব্যাংকের এটলাশ পদ্ধতির গণনায় কমপক্ষে ১ হাজার ২৩০ মার্কিন ডলার।
পরিকল্পনামন্ত্রী বলেন, জাতিসংঘের হিসেবে বাংলাদেশের মাথাপিছু আয় এখন ১ হাজার ২৭৪ মার্কিন ডলার। ইকোসকের মানব সম্পদ সূচকে উন্নয়নশীল হতে ৬৬ পয়েন্ট প্রয়োজন হলেও বাংলাদেশের আছে ৭৩ দশমিক ২ পয়েন্ট। অর্থনৈতিক ঝুঁকির ক্ষেত্রে বাংলাদেশের পয়েন্ট এখন ২৫ দশমিক ২। এ পয়েন্টে ৩২-এর নিচে থাকলেও উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করা যায়। জাতিসংঘের এ কমিটির বৈঠক হবে ২০২১ সালে। এ তিন বছরে তিনটি সূচকে পিছিয়ে না পড়লে ২০২৪ সালে জাতিসংঘের কাছ থেকে বাংলাদেশ উন্নত দেশের স্বীকৃতি অর্জন করতে পারলে ২০২১ সালের মধ্যে বাংলাদেশের মাথাপিছু আয় ২ হাজার ডলারে উন্নীত করতে হবে।
তিনি বলেন, ইতোমধ্যে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এছাড়া ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশের মর্যাদা অর্জন করতে সব ধরনের পদক্ষেপ অব্যাহত রাখবে।