বাসস দেশ-২৫ : কোরিয়ায় ‘বাংলাদেশ উন্নয়ন মেলা’ অনুষ্ঠিত

215

বাসস দেশ-২৫
উন্নয়ন-মেলা
কোরিয়ায় ‘বাংলাদেশ উন্নয়ন মেলা’ অনুষ্ঠিত
ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : দক্ষিণ কোরিয়ার আনসান সিটিতে আজ সিউলস্থ বাংলাদেশ দূতাবাস ও আনসান সিটি গভর্নমেন্টের যৌথ উদ্যোগে প্রথমবারের মত বাংলাদেশ উন্নয়ন মেলা ২০১৮ অনুষ্ঠিত হয়েছে।
মেলায় কোরিয় ব্যবসায়ী প্রতিনিধি, কোরিয়ায় অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থী ও কোরিয়-বাংলাদেশী ব্যবসায়ীসহ বিপুলসংখ্যক দেশি-বিদেশী নাগরিক অংশগ্রহণ করে।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
আনসান সিটির গিয়ংগি টেকনো পার্কে আজ স্থানীয় সময় বিকাল ৩ টা হতে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত এই মেলায় আনসান সিটি গভর্নমেন্টের ভাইস মেয়র জিন সো লি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
মেলার শুরুতেই উপস্থিত সকলের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ ও কোরিয়ার জাতীয় সঙ্গীত বাজানোর মধ্য দিয়ে মূল অনুষ্ঠান শুরু হয়।
রাষ্ট্রদূত আবিদা ইসলাম বাংলাদেশের সার্বিক উন্নয়নে দক্ষিণ কোরিয়ার সরকারের ধারাবাহিক সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের একটি সার্বিক চিত্র সংক্ষিপ্তভাবে তুলে ধরেন। এ প্রসঙ্গে তিনি বর্তমান সরকার কর্তৃক গৃহীত ২০২১ ও ২০৪১ সালের মধ্য লক্ষ্যমাত্রা অর্জনে দক্ষিণ কোরিয়ার সরকার ও প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতা কামনা করেন।
বিশেষ অতিথি আনসান সিটি গভর্নমেন্টের ভাইস মেয়র জিন সো লি বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতা আকর্ষণীয় বলে মতামত প্রকাশ করেন। তিনি কোরিয়ায় বসবাসরত বাংলাদেশীদের যেকোন ধরনের সহযোগিতার আশ্বাস দেন।
মেলায় বাংলাদেশ দূতাবাস সিউলের পক্ষ থেকে বাংলাদেশে উৎপাদিত ও রপ্তানিযোগ্য সামগ্রী প্রদর্শন করা হয়। বিশেষত, বাংলাদেশের নকশীকাঁথা, শাড়ি, পাটজাত পণ্য, চা, গার্মেন্টস, মৃৎশিল্পসহ নানা ধরণের সামগ্রী প্রদর্শন করা হয়। এছাড়া পর্যটন বিষয়ক বিভিন্ন ধরণের তথ্য সরবরাহ ও লিফলেট দেয়া হয়।
অনুষ্ঠানে বাংলাদেশের ব্যবসা ও বিনিয়োগ সম্ভাবনার উপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন এবং উন্নয়ন বিষয়ক একটি প্রামাণ্যচিত্রও প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশের ঐতিহ্যবাহী সংগীত ও নৃত্য পরিবেশন করা হয়। সবশেষে বাংলাদেশের সুস্বাদু খাবার দিয়ে অতিথিদেরকে আপ্যায়ন করা হয়।
বাসস/সবি/এমএন/১৯৪৭/এমকে