বাসস দেশ-৮ : সরকারের সহায়তা চেয়েছে হস্তান্তরিত বস্ত্রকল সমন্বয় পরিষদ

120

বাসস দেশ-৮
শিল্পমন্ত্রী-বৈঠক
সরকারের সহায়তা চেয়েছে হস্তান্তরিত বস্ত্রকল সমন্বয় পরিষদ
ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : শ্রমিক-কর্মচারীদের ব্যবস্থাপনায় হস্তান্তরিত ৯টি বস্ত্র কলের সুষ্ঠু পরিচালনার জন্য সরকারের সহায়তা চেয়েছেন হস্তান্তরিত এ মিলগুলোর সমন্বয় পরিষদের নেতারা।
শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সাথে আজ বৈঠকে সমন্বয় পরিষদের নেতারা এ সহায়তা চান। শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
নেতৃবৃন্দ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ২০০১ সালের ২১ মার্চ নয়টি বস্ত্র কল শ্রমিক-কর্মচারীদের ব্যবস্থাপনা ও মালিকানায় হস্তান্তর করা হয়েছিল। পরবর্তীতে বিএনপি-জামাত সরকারের বিমাতাসুলভ আচরণের কারণেএগুলো ধীরে ধীরে অলাভজনক ও রুগ্ন শিল্পে পরিণত হয়।
বৈঠকে হস্তান্তরিত বস্ত্র কলগুলোর বর্তমান সমস্যা এবং এর সমাধানের উপায় নিয়ে আলোচনা বিস্তারিত হয়। এ সময় পরিষদের নেতারা বলেন, সুষ্ঠু পরিচালনার স্বার্থে মিলগুলোকে বিএমআরই এবং ব্যাংক ঋণ প্রদানের প্রস্তাব করলেও বিএনপি সরকারের আমলে তা প্রত্যাখ্যাত হয়েছে। ফলে বস্ত্রকলগুলো ধীরে ধীরে লোকসানী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। তারা এগুলোর সুষ্ঠু পরিচালনার স্বার্থে ২০১৪ সালের অক্টোবরে বস্ত্র ও পাট মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রধানমন্ত্রীর দেয়া নির্দেশনা দ্রুত বাস্তবায়নের আহ্বান জানান।
শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকার শ্রমিক-বান্ধব। ইতোমধ্যে শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।
তিনি বলেন, শ্রমিকদের মালিকানা ও অধিকার প্রতিষ্ঠায় ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯টি বস্ত্র কল শ্রমিক কর্মচারীদের ব্যবস্থাপনায় ছেড়ে দিয়ে অনন্য নজির স্থাপন করেছিলেন।
শিল্পমন্ত্রী এসব বস্ত্রকলের সমস্যা লিখিতভাবে জানাতে নেতৃবৃন্দকে পরামর্শ দেন। এর ভিত্তিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার সাথে আলোচনা করে সমস্যার সমাধান করা হবে বলে তিনি আশ্বাস দেন।
বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল হালিম, অতিরিক্ত সচিব মো. এনামুল হক, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সভাপতি জেড এম কামরুল আনাম, সূতা ও বস্ত্র কল্যাণ শ্রমিক ফেডারেশনের সভাপতি বদরুল আলম খান লাভলু এবং বিভিন্ন বস্ত্রকলের প্রতিনিধি হিসেবে নিউ ঢাকা কটন মিলস্রে আবুল কাসেম পাটোয়ারী ও মোখলেছুর রহমান, নিউ অলিম্পিয়া টেক্সটাইলের মতিউর রহমান, নিউ মেঘনা টেক্সটাইলের নূরুল ইসলাম ও জাহিদ আল মামুন, নিউ মুন্নু ফাইন কটন মিলস্রে মিজানুর রহমান ও হারুনুর রশিদ, মডার্ণ পাইলন ইন্ডাস্ট্রিজের আব্দুল মাজেদ চৌধুরী এবং মডার্ন ন্যাশনাল কটন মিলের মো. সফি ও কানু রাম বৈদ্য উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/১৬৪৫/-এমএসআই