সংসদে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০১৮ পাস

163

সংসদ ভবন, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : দেশীয় ও আন্তর্জাতিক শ্রম বাজারের চাহিদা অনুযায়ী দক্ষ শ্রম শক্তি গড়তে দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠায় প্রয়োজনীয় বিধান করে আজ সংসদে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০১৮ পাস করা হয়েছে।
সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলে উল্লেখিত বিধান কার্যকর হবার পর যথাশিগগির সম্ভব গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে একজন নির্বাহী চেয়ারম্যান ও চারজন সদস্য সমন্বয়ে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠার বিধান করা হয়েছে। এ কর্তৃপক্ষের প্রধান কার্যালয় ঢাকায় এবং দেশের যে কোন স্থানে শাখা কার্যালয় স্থাপনেরও বিধান করা হয়।
বিলে কর্তৃপক্ষের দায়িত্ব ও কার্যাবলী, নির্বাহী চেয়াম্যানের ক্ষমতা ও দায়িত্ব, প্রধানমন্ত্রীকে চেয়ারম্যান করে গভর্নিং বোর্ড গঠন, বোর্ডের কার্যাবলী, বোর্ডের সভা, প্রধানমন্ত্রীর মূখ্য সচিবকে চেয়ারম্যান করে কার্যনির্বাহী কমিটি গঠন, এ কমিটির দায়িত্ব, কমিটির সভা, ফোরাম, কমিটি, ওয়ার্কিং গ্রুপ ও টাস্কফোর্স গঠন, কর্মচারী নিয়োগসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।
বিলে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানের নিবন্ধন, নিবন্ধন বাতিল, পরিদর্শন, কর্তৃপক্ষের তহবিল, বাজেট, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।
জাতীয় পার্টির সেলিম উদ্দিন, ফখরুল ইমাম, শামীম হায়দার পাটোয়ারী ও বেগম রওশন আরা মান্নান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠভোটে নাকচ হয়ে যায়।

image_printPrint