বাসস ক্রীড়া-১৯ : ধাওয়ানের সেঞ্চুরিতে ভারতের সংগ্রহ ২৮৫ রান

বাসস ক্রীড়া-১৯
ক্রিকেট-এশিয়া কাপ
ধাওয়ানের সেঞ্চুরিতে ভারতের সংগ্রহ ২৮৫ রান
দুবাই, ১৮ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : ওপেনার শিখর ধাওয়ানের সেঞ্চুরিতে এশিয়া কাপ ক্রিকেটে ১৪তম আসরের চতুর্থ ও ‘এ’ গ্রুপের ম্যাচে হংকং-এর বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাটিং করে ৫০ ওভারে ৭ উইকেটে ২৮৫ রান করেছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত। টুর্নামেন্টে এটি ভারতের প্রথম ম্যাচ। পক্ষান্তরে গ্রুপ পর্বে হংকং-এর এটি শেষ ম্যাচ। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ৮ উইকেটে পরাজিত হয় হংকং।
দুবাইয়ে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় হংকং। ব্যাট হাতে শুরুটা ভালো করেন ভারতের দুই ওপেনার অধিনায়ক রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। বলের সাথে পাল্লা দিয়ে রান তুলতে থাকেন তারা। ফলে প্রথম ৪৫ বলেই ৪৫ রান পেয়ে যায় ভারত। তবে ইনিংসের ৪৬তম বলে উইকেট পতনের তালিকায় নাম তুলতে হয় রোহিতকে। হংকং-এর অফ-স্পিনার এহসান খানকে উইকেট ছেড়ে মেরে বল আকাশে তুলে দেন রোহিত। মিড-অফে দাঁড়িয়ে সহজেই ক্যাচ লুফে নেন নিজাকাত খান। ৪টি চারে ২২ বলে ২৩ রান করেন টুর্নামেন্টে ভারতীয় দলের নেতৃত্ব দেয়া রোহিত।
অধিনায়কের বিদায়ের পর ক্রিজে ধাওয়ানের সঙ্গী হন আম্বাতি রাইদু। ধাওয়ানের সাথে জুটি জমিয়ে তুলেন রাইদু। এ জুটি স্কোর শত রানের পর দেড়শও পেরিয়ে যায়। এরমধ্যে ওয়ানডে ক্যারিয়ারের ১৪তম সেঞ্চুরির স্বাদ নেন ধাওয়ান।
ধাওয়ান সেঞ্চুরি তুলে ইনিংস বড় করলেও ৬০ রানের বেশি করতে পারেনি রাইদু। ওয়ানডে ক্যারিয়ারের সপ্তম হাফ-সেঞ্চুরি পাওয়া ইনিংসে ৩টি চার ও ২টি ছক্কা মারেন রাইদু। দ্বিতীয় উইকেটে ১৩০ বলে ১১৬ রানের জুটি গড়েন ধাওয়ান ও রাইদু।
দলীয় ১৬১ রানে রাইদু আউট হলে বড় জুটি গড়ার চেষ্টা করেন ধাওয়ান ও দিনেশ কার্তিক। কিছুটা মারমুখী মেজাজে ব্যাট চালান তারা। ফলে ৪০ ওভার শেষে ভারতের স্কোর ২৩৭ রানে পৌঁছে যায়। তবে ৪১তম ওভারের চতুর্থ বলে নিজের ইনিংসের সমাপ্তি টানেন ধাওয়ান। ১৫টি চার ও ২টি ছক্কায় ১২০ বলে ১২৭ রান করা ধাওয়ান কিঞ্চিত শাহর বলে আউট হন।
দলীয় ২৪০ রানে ধাওয়ান ফিরে যাবার পর ৬ রানের ব্যবধানে প্যাভিলিয়নে জায়গা করে নেন সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও কার্তিক। ধোনি শুন্য ও কার্তিক ৩৩ রান করেন।
২৪৮ রানে পঞ্চম উইকেট তুলে নিয়ে ম্যাচে কিছুটা চাপ সৃষ্টি করে হংকং। এরপর ইনিংসের শেষদিকে আরও বুদ্ধিদীপ্ত বোলিং করে ভারতকে তিনশ রানের স্বাদ নিতে দেয়নি হংকং। শেষ চার ওভারে কোন চার বা ছক্কার আদায় করতে পারেনি ভারতের লোয়ার-অর্ডার ব্যাটসম্যানরা। ফলে ৫০ ওভারে ৭ উইকেটে ২৮৫ রানের সংগ্রহ পায় ভারত। শেষদিকে, ১টি ছক্কায় ২৭ বলে ২৮ রানে অপরাজিত থাকেন কেদার যাদব। হংকং-এর কিঞ্চিত শাহ ৩টি উইকেট নেন।
স্কোর কার্ড :
ভারত ইনিংস :
রোহিত ক নিজাকাত ব এহসান ২৩
ধাওয়ান ক আফজাল ব শাহ ১২৭
রাইদু ক ম্যাককেচিন ব নাওয়াজ ৬০
কার্তিক ক বাবর ব শাহ ৩৩
ধোনি ক ম্যাককেচিন ব এহসান ০
কেদার অপরাজিত ২৮
ভুবেনশ্বর ক অংশুমান ব শাহ ৯
শারদুল ক কার্টার ব আইজাজ ০
কুলদীপ অপরাজিত ০
অতিরিক্ত (লে বা-২, নো-১, ও-২) ৫
মোট : (৭ উইকেট, ৫০ ওভার) ২৮৫
উইকেট পতন : ১/৪৫ (রোহিত), ২/১৬১ (রাইদু), ৩/২৪০ (ধাওয়ান), ৪/২৪২ (ধোনি), ৫/২৪৮ (কার্তিক), ৬/২৭৭ (কুমার), ৭/২৮২ (ঠাকুর)।
হংকং বোলিং :
আফজাল : ৪-০-৩৪-০,
নাওয়াজ : ৮-০-৫০-১ (ও-১, নো-১),
আইজাজ : ৮-০-৪১-১ (ও-১),
এহসান খান : ১০-০-৬৫-২,
নাদিম : ১০-০-৩৯-০,
নিজাকাত : ১-০-১৫-০,
শাহ : ৯-০-৩৯-৩।
বাসস/এএমটি/২১৩০/স্বব