সংসদে বাংলাদেশ সংবাদ সংস্থা বিল, ২০১৮ উত্থাপন

417

সংসদ ভবন, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : বাংলাদেশ সংবাদ সংস্থা অধ্যাদেশ, ১৯৭৯ রহিত করে সময়ের চাহিদার প্রতিফলনে প্রয়োজনীয় বিধান সংযোজন করে নতুন আইন করার বিধানের প্রস্তাব করে আজ সংসদে বাংলাদেশ সংবাদ সংস্থা বিল, ২০১৮ উত্থাপন করা হয়েছে।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বিলটি উত্থাপন করেন।
বিলে প্রস্তাবিত বিধান অবিলম্বে কার্যকর করার প্রস্তাব করা হয়।
বিলে বাংলাদেশ সংবাদ সংস্থা অধ্যাদেশ, ১৯৭৯ এর অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ সংবাদ সংস্থা এমনভাবে বহাল রাখার প্রস্তাব করা হয়েছে যেন তা এ বিলের বিধানের অধীন প্রতিষ্ঠিত হয়েছে। এর প্রধান কার্যালয় ঢাকায় এবং সরকারের পূর্বানুমোদনক্রমে যে কোন স্থানে শাখা কার্যালয় স্থাপনের বিধানের প্রস্তাবও বিলে করা হয়।
বিলে সংস্থার পরিচালনা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনায় একজন চেয়ারম্যানের নেতৃত্বে ১৩ সদস্যের পরিচালনা বোর্ড গঠনের প্রস্তাব করা হয়।
বিলে সংস্থার দায়িত্ব ও কার্যাবলি, বোর্ড গঠন, চেয়ারম্যান ও পরিচালক নিয়োগ ও মেয়াদ, বোর্ডের সভা, কর্মচারী নিয়োগ, ক্ষমতা অর্পণ, সংস্থার তহবিল, বাজেট, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, প্রতিবেদন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলে সরকার থেকে নির্ধারিত মেয়াদ ও শর্তে সাংবাদিকতায় ন্যূনতম ১৮ বছরের অভিজ্ঞতা সম্পন্ন কোনো সাংবাদিককে ব্যবস্থাপনা পরিচালক হিসাবে নিয়োগের বিধানের প্রস্তাব করা হয়। ব্যবস্থাপনা পরিচালক সংস্থার প্রধান সম্পাদকও হবেন বলে বিধানে উল্লেখ করা হয়।
পরীক্ষা-নিরীক্ষা করে আগামী ১৫ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।