সংসদে কমিউনিটি স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট বিল, ২০১৮ উত্থাপন

388

সংসদ ভবন, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : সরকারের পাশাপাশি সামাজিক সংগঠন, ব্যক্তি ও প্রতিষ্ঠানের সহায়তায় গ্রামীণ জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট গঠন ও আনুসাঙ্গিক অন্যান্য বিষয়ে বিধানের প্রস্তাব করে আজ সংসদে কমিউনিটি স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট বিল, ২০১৮ উত্থাপন করা হয়েছে।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বিলটি উত্থাপন করেন।
বিলে উল্লেখিত বিধান কার্যকর হবার পর যথাশিগগির সম্ভব কমিউনিটি ক্লিনিক সহায়তা ট্রাস্ট প্রতিষ্ঠার বিধানের প্রস্তাব করা হয়।
বিলের ট্রাস্টের প্রধান কার্যালয় ঢাকায় এবং প্রয়োজনে দেশের যে কোন স্থানে এর শাখা কার্যালয় স্থাপনের প্রস্তাব করা হয়।
বিলে ট্রাস্টের পরিচালনা ও প্রশাসন, ট্রাস্টের লক্ষ্য ও উদ্দেশ্য, উপদেষ্টা পরিষদ গঠন, একজন সভাপতির নেতৃত্বে একটি ট্রাস্টি বোর্ড গঠন, বোর্ডের দায়িত্ব ও কার্যাবলি, সমন্বয়ক ও তদারকি, কমিটি গঠন, বোর্ডের সভা, ট্রাস্টের তহবিল, ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ, ট্রাস্টের কর্মচারি, বাজেট, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, প্রতিবেদন পেশ, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতা, নীতিমালা প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়।
পরীক্ষা-নিরীক্ষা করে ১ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।