সরকার রেলওয়ের আধুনিকায়নে ২৩০টি প্রকল্প বাস্তবায়ন করবে : রেলমন্ত্রী

354

সংসদ ভবন, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, সরকার দেশের রেলযোগাযোগ ব্যবস্থার আধুনিকায়নের লক্ষ্যে একটি মহাপরিকল্পনার মাধ্যমে ৬ ধাপে ২৩০টি প্রকল্প বাস্তবায়ন করবে। ২০৪৫ সালের মধ্যে এসব প্রকল্প বাস্তবায়নে মোট ৫ লাখ ৫৩ হাজার ৬৬২ কোটি টাকা ব্যয় হবে।
আজ সংসদে সরকারি দলের সদস্য মো. মনিরুল ইসলামের এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী এ তথ্য জানান।
মন্ত্রী আরো বলেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৮৪ হাজার ৮৯২ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে ৭৫টি প্রকল্পের মধ্যে ৬৩টি সংশোধিত প্রকল্প অনুমোদন করা হয়েছে এবং ইতোমধ্যে ৬৪টি প্রকল্প সমাপ্ত হয়েছে। বর্তমানে বাংলাদেশ রেলওয়ের ৩টি কারিগরি প্রকল্পসহ ৪৩টি প্রকল্প চলমান রয়েছে। চলতি ২০১৮-২০১৯ অর্থবছরের জন্য ১১ হাজার ১৫৪ কোটি ৯ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।
মন্ত্রী বলেন, ঢাকা চট্টগ্রাম রেলপথে করিডোরের দূরত্ব ৩২১ কিলোমিটারের মধ্যে ১১৮ কিলোমিটার রেলপথ ডাবল লাইন করা হয়েছে। ভারতীয় লাইন অব ক্রেডিটের আওতায় ঢাকা-টঙ্গী সেকশনে ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েল গেজ রেললাইন নির্মাণ কাজ গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, এছাড়া ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথ সেকশনের ডুয়েলগেজ নির্মাণের কাজ হাতে নেয়া হয়েছে। এছাড়া খুলনা-দর্শনা সেকশনের ডুয়েলগেজ নির্মাণের কাজ হাতে নেয়া হয়েছে। ঢাকা-ময়মনসিংহ এবং জয়দেবপুর-ঈশ্বরদী সেকশনের ডুয়েলগেজ নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয়েছে।
মুজিবুল হক বলেন, ২০০৯ সাল থেকে ৩৩০ দশমিক ১৫ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ এবং ১ হাজার ১৩৫ দশমিক ২৩ কিলোমিটার রেলপথ পুনর্বাসন করা হয়েছে। ঢাকা থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে রেলপথ নির্মাণে ভূমি অধিগ্রহণ কাজ সম্পন্ন হয়েছে।
তিনি বলেন, দেশে বন্ধ হওয়া সব রেলপথ চালু করার জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। যানজট নিরসনে বাংলাদেশ রেলওয়ে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে এবং ২০০৯ সাল থেকে ১১৭টি নতুন ট্রেন চালু করেছে। এজন্য আরো নতুন যাত্রীবাহী কোচ আমদানি করা হচ্ছে।
মন্ত্রী বলেন, বর্তমানে ৪৪টি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় রয়েছে, ২০২০ সালের মধ্যে আরো ৯টি জেলাকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনা হবে।
তিনি বলেন, ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় ৭ হাজার ৬৮৯ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে ৬৭টি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এছাড়া এসব প্রকল্পের আওতায় রেলপথ নির্মাণ, নতুন যাত্রীবাহী কোচ আমদানি, স্টেশন নির্মাণসহ রেলওয়েকে শক্তিশালীকরণ করা হবে।