বাসস দেশ-২১ : নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ যুক্তরাষ্ট্রে গেছেন

326

বাসস দেশ-২১
নৌ প্রধান-যুক্তরাষ্ট্র
নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ যুক্তরাষ্ট্রে গেছেন
ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে সোমবার রাতে ঢাকা ত্যাগ করেছেন। আইএসপিআর’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের নিউপোর্টে অনুষ্ঠিতব্য ‘২৩তম আন্তর্জাতিক সী-পাওয়ার সিম্পোজিয়াম’ এ অংশগ্রহণের উদ্দেশ্যে তিনি সস্ত্রীক যুক্তরাষ্ট্রে সফরে গেছেন।
নৌবাহিনী প্রধানের সফরসঙ্গী হিসেবে দু’জন কর্মকর্তা রয়েছেন।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ এডমিরাল নিজামউদ্দিন আহমেদকে আনুষ্ঠানিক ভাবে বিদায় জানান।
আগামী ১৯ হতে ২১ সেপ্টেম্বর তিনদিনব্যাপী যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ডে অবস্থিত নেভাল ওয়্যার কলেজে আয়োজিত এ সিম্পোজিয়ামে বাংলাদেশ, অষ্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ভারত, শ্রীলংকা, সিংগাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌপ্রধান, নৌ সমর বিশারদ ও নৌ পর্যবেক্ষকবৃন্দ অংশগ্রহণ করবেন।
নৌবাহিনী প্রধান সিম্পোজিয়ামের বিভিন্ন বিষয় ভিত্তিক আলোচনায় উপস্থিত থাকবেন। তাছাড়া তিনি এ অনুষ্ঠানে বিভিন্ন দেশ থেকে আগত নৌবাহিনী প্রধান ও সমুদ্র বিশ্লেষকদের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন।
সিম্পোজিয়ামে মেরিটাইম চ্যালেঞ্জ মোকাবেলায় সমনি¡ত উদ্দ্যোগে সমুদ্রে নিরাপত্তা নিশ্চিতকরন, জলদস্যুতা দমন, উদ্ধার ও ত্রান তৎপরতা পরিচালনা, সমুদ্রপথে অস্ত্র-মাদক ও মানব পাচার রোধে করনীয় বিষয়ে বিস্তারিত আলোচনা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
যুক্তরাষ্ট্র সফর শেষে নৌপ্রধান আগামী ২৭ সেপ্টেম্বর দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।
বাসস/আইএসপিআর/এফএইচ/২০১৫/কেএমকে