বাসস দেশ-১৫ : শিশুদের অধিকার প্রতিষ্ঠা না হলে এসডিজি অর্জন সম্ভব নয় : মতবিনিময়ে বক্তারা

137

বাসস দেশ-১৫
শিশু-অধিকার-মতবিনিময়
শিশুদের অধিকার প্রতিষ্ঠা না হলে এসডিজি অর্জন সম্ভব নয় : মতবিনিময়ে বক্তারা
ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : রাজধানীতে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় বক্তারা শিশুদের বিরুদ্ধে সকল প্রকার সহিংসতা ও শিশু পাঁচারের মত ঘৃণ্য তৎপরতার অবসান ঘটানোর তাগিদ দিয়ে বলেছেন, শিশুদের অধিকার প্রতিষ্ঠা না হলে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন সম্ভব হবে না।
শিশু অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস-এর সাথে বেসরকারি সংস্থা অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি)’র মতবিনিময় সভায় বক্তারা এই অভিমত দিয়েছেন।
মঙ্গলবার দুপুরে রাজধানীর মনিপুরি পাড়ার একটি রেস্তোরাঁয় এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস এর সভাপতি সংসদ সদস্য মীর শওকাত আলী বাদশা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
এতে ককাস-এর সদস্য ও পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য নাজমুল হক প্রধান, ঠাকুরগাঁও-৩ আসনের সংসদ সদস্য মোঃ ইয়াসিন আলী, বরিশাল-৫ আসনের সংসদ সদস্য বেগম জেবুন্নেছা আফরোজ, সংরক্ষিত আসনের সংসদ সদস্য কামরুন নাহার চৌধুরী, এডডভোকেট উম্মে কুলসুম স্মৃতি উপস্থিত ছিলেন।
এএসডির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মো. মোজাম্মেল হকের সভপতিত্বে ও পরিচালনায় মতবিনিময় সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন এএসডির ডিসিএইচআর প্রকল্পের প্রকল্প ব্যাবস্থাপক ইউকেএম ফারহানা সুলতানা।
মীর শওকাত আলী বাদশা বলেন, শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস শিশুদের অধিকার রক্ষায় বিভিন্ন ধরণের ভূমিকা রাখছে। বিক্ষিপ্তভাবে শিশু হত্যা ও নির্যাতনের ঘটনা ঘটলেও বর্তমান সরকার শিশু সুরক্ষায় অত্যন্ত আন্তরিক।
মূল বক্তব্যে ইউকেএম ফারহানা সুলতানা বলেন, টেকসই উন্নয়নের লক্ষ্যে সরকারী বেসরকারী সংগঠনগুলো যার যার অবস্থান থেকে কাজ করে যাচ্ছে। মানবাধিকার এবং সুনির্দিষ্টভাবে শিশু অধিকার ওতপ্রোতভাবে জড়িত।
বাসস/সবি/এমএন/১৯০৫/এইচএন