ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যবোধ ও দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে : উপাচার্য

76

ঢাকা, ২৪ এপ্রিল, ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেছেন, শিক্ষার্থীরা পিতামাতার প্রতি যে দায়িত্ববোধ লালন করে, তেমনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিও তাদের মূল্যবোধ ও দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।
আজ নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
উপাচার্য বলেন,‘ঐতিহ্যের প্রতি শ্রদ্ধাশীল থাকাও একটি মূল্যবোধ’ শিক্ষার্থীদের মধ্যে সুন্দর মূল্যবোধ প্রতিষ্ঠা পেলে একটি সমন্বিত সমাজ তৈরি করা সহজ হবে।
শিক্ষার্থীরা এখান থেকে যে মূল্যবোধ ধারণ করবে তা তাদের ভবিষ্যৎ পারিবারিক ও কর্মজীবনে আরো বিকশিত হবে বলেও উল্লেখ করেন তিনি।
অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ১৬ বিভাগের (২০১৫-২০১৬) সালের স্নাতক সম্মান ও ¯œাতকোত্তর পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য ১২৯ জন শিক্ষার্থীকে‘ডিন্স এ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে।
এছাড়াও সেরা গবেষণা গ্রন্থ রচনার জন্য ‘ডিন’স মেরিট অ্যাওয়ার্ড ফর টিচারস’ পান ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. আবুল কালাম সরকার এবং সেরা গবেষণা প্রবন্ধ রচনার জন্য একই পুরস্কার লাভ করেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো. আকসাদুল আলম।
কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। মূখ্য বক্তা হিসেবে বক্তৃতা করেন অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম।
অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, সংস্কৃতি মানুষকে জাগ্রত রাখে এবং জীবনে পরিশুদ্ধতা আনে। সুন্দর ও সৎ জীবন গঠন করতে শিক্ষার আদর্শ অনুযায়ী মাথা উঁচু রাখতে হবে, এজন্য দরকার উদার মানবিক চিন্তা, মূল্যবোধ ও আদর্শ।

image_printPrint