লা লিগা ম্যাচ যুক্তরাষ্ট্রকে দিতে চাচ্ছেন না ইনফান্তিনো

184

মাদ্রিদ, ১৮ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : আগামী বছরের ২৬ জানুযারি জিরোনা বনাম বার্সেলোনার মধ্যকার লা লিগা ম্যাচটি যুক্তরাষ্ট্রের মিয়ামিতে অনুষ্ঠানের বিষয়ে ফিফার অনুমতি নাও পেতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থার সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো।
ম্যাচটি আয়োজনের পরিকল্পনা বেশ খানিকটা এগিয়ে গেলেও ফিফা এ ব্যপারে এখনো কোন সিদ্ধান্ত জানায়নি। এদিকে ইনফান্তিনো জানিয়েছেন বিষয়টি তিনিও ভালভাবে নিতে পারছেনা। ইএসপিএন’কে দেয়া ফিফার এক বিবৃবিতে ইনফান্তিনো বলেছেন, যুক্তরাষ্ট্রে ফুটবলের উন্নয়নের ব্যপারে তিনিও বেশ আগ্রহী। এক্ষেত্রে মেজর লিগ সকার তাদেরকে বেশ সহযোগিতা করছে বলেই তিনি মন্তব্য করেছেন। এই বিষয়ে ইনফান্তিনো নিজের ব্যক্তিগত মত দিতে গিয়ে বলেছেন, ‘আমি মনে করি এমএলএস’এ আমরা বেশ কিছু ভাল দেখার সুযোগ পাচ্ছি। এখানে লা লিগা ম্যাচ আয়োজনের কোন যৌক্তিকতা নেই। ফুটবলের একটি স্বাভাবিক নীতি হচ্ছে ঘরের ম্যাচ ঘরেই খেলা ভাল, বিদেশের মাটিতে নয়।’
ফিফা বিবৃতিতে আরো জানিয়েছে যুক্তরাষ্ট্রে ম্যাচ আয়োজনের ব্যপারে তারা এখনও লা লিগা থেকে কোন ধরনের অনুরোধ পাননি। এই ধরনের ম্যাচ আয়োজনের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম রক্ষা করতে হয়। ফিফা আনুষ্ঠানিক ভাবে লা লিগার সেই অনুমতি প্রার্থনার অপেক্ষায় রয়েছে। যদিও পুরো বিষয়টিতে সংশ্লিষ্ট এসোসিয়েশন ও সংশ্লিষ্ট কনফেডারেশনের অনুমতির প্রয়োজন হয়। ফিফাও এক্ষেত্রে তাদের মতামত দিতে পারে।
রেলিভেন্ট স্পোর্টসের সাথে লা লিগার ১৫ বছরের মার্কেটিং চুক্তির অংশ হিসেবে দেশের বাইরে ম্যাচ আয়োজনের চিন্তা করেছিল স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ। এক্ষেত্রে উত্তর আমেরিকায় ফুটবলের প্রচলনের বিষয়টিও তারা মাথায় রেখেছিল। যদিও স্প্যানিশ প্লেয়ার্স ইউনিয়েনের কাছে বিষয়টি বেশ বিতর্কের জন্ম দিয়েছে। এই ধরনের ম্যাচ আয়োজনের জন্য রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) পাশাপাশি স্পেন স্পোর্টস কাউন্সিল, উয়েফা, ফিফা, ইউএস সকার ও কনকাকাফের অনুমতির প্রয়োজন রয়েছে। গত সপ্তাহে স্প্যানিশ এফএ’র কাছে লা লিগা, জিরোনা ও বার্সেলোনা আনুষ্ঠানিক অনুরোধ পাঠিয়েছে। এদিকে জানা গেছে গত সপ্তাহে আরএফইএফ সভাপতি লুইস রুবিয়ালেস ইনফানতিনো ও স্প্যানিশ প্রধানমন্ত্রী পেড্রো সানচেজের সাথে একটি সভায় মিলিত হয়েছিলেন। সেখানে বিভিন্ন ইস্যুর সাথে যুক্তরাষ্ট্রের ম্যাচটি নিয়েও আলোচনা হয়। কিন্তু ফিফা সভাপতি বিষয়টিতে কোন সাড়া দেননি।