বাংলার পাঠশালা’র আয়োজন ‘বাংলাদেশের সংস্কৃতি : অধ্যাপক আনিসুজ্জামান পাঠ’

358

ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস): বাংলার পাঠশালা’র উদ্যোগে ‘বাংলাদেশের সংস্কৃতি : অধ্যাপক আনিসুজ্জামান পাঠ’ শীর্ষক তিন মাসব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।
আগামী ২২ সেপ্টেম্বর থেকে এই অনুষ্ঠান শুরু হবে। এতে থাকবে বাংলাদেশের সংস্কৃতি ও জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের জীবন ও কর্মের উপর ক্লাস, পাঠ, আলোচনাসহ বিস্তারিত আয়োজন। আজ বাংলার পাঠশালা থেকে বাসসকে এই তথ্য জানান হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের দোতলায় এই পাঠ অনুষ্ঠানে প্রতি শনিবার বসবে শ্রেণীপাঠ ও আলোচনার কার্যক্রম । এতে বাংলাদেশের সংস্কৃতি ও আনিসুজ্জামানের ওপর শিক্ষাবিদ ও সংস্কৃতি ব্যক্তিত্বরা ক্লাস নেবেন। শতাধিক ব্যক্তি এতে অংশ নেবেন।
এতে পাঠ কার্যক্রমে থাকবে আনিসুজ্জামানের জীবন ও কর্ম, তার সংস্কৃতি, শিল্প ও সাহিত্য চিন্তা, গবেষণা, ভাষা আন্দোলন, যুবলীগ পর্ব, রবীন্দ্র বর্জন বিরোধীতা, ৬৯’এর গণ-অভ্যূত্থান, সাম্প্রদায়িকতা বিরোধী কার্যক্রম, বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ, স্বৈরাচারবিরোধী আন্দোলন ও ধর্মনিরপেক্ষতা বিশ্লেষণ, বাংলা ভাষার অভিধান, পরিভাষা, আনিসুজ্জামানের মুক্তিযুদ্ধ, রাষ্ট্র চিন্তা এবং যুদ্ধাপরাধীদের বিচার পাঠপর্ব।
আয়োজকরা বাসসকে জানান, এই পাঠকর্মে বিভিন্ন ক্লাস ও আলেচনাসহ নানা বিষয়ে ক্লাস নেবেন অধ্যাপক অজয় রায়, অধ্যাপক সনৎ কুমার সাহা, অধ্যাপক পবিত্র সরকার, মফিদুল হক, অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী, ডা. সারওয়ার আলী, অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ, অধ্যাপক সৈয়দ আজিজুল হক, আবুল মোমেন, অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক সরোচিত সরকার, কথাশিল্পী আনিসুল হকসহ সংস্কৃতিসেবীগণ।
বাংলার পাঠশালার এই আয়োজন হচ্ছে নবম পর্বের। ইতোপূর্বে সংগঠনটি বিভিন্ন বিষয়ে ৮টি পাঠ কার্যক্রম পরিচালনা করেছে। পাঠ কার্যক্রম শেষে এতে অংশগ্রহণকারীদের সনদপত্র ও মানের ক্ষেত্রে শীর্ষ কয়েকজনকে পুরস্কৃত করা হবে বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়।