হংকং ম্যাচকে ‘অনুশীলন’ ম্যাচ মনে করছে ভারত

356

দুবাই, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : বাছাইপর্ব থেকে উন্নীত হংকং-এর বিপক্ষে ম্যাচ দিয়ে আজ এশিয়া কাপ ক্রিকেটের মিশন শুরু করছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত। ‘এ’ গ্রুপে দুর্বল দলটির বিপক্ষে বড় জয় দিয়ে মিশন শুরু করার লক্ষ্য ভারতের। অপরদিকে, পাকিস্তানের বিপক্ষে নিজেদের মেলে ধরতে না পারায় গ্রুপে নিজেদের শেষ ম্যাচ ভালো পারফরমেন্স করতে বদ্ধপরিকর হংকং। দু’দলের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়।
ইংল্যান্ড সফরে সদ্যই পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ ৪-১ ব্যবধানে পরাজিত হওয়ার স্বাদ নিয়ে এশিয়া কাপ শুরু করছে ভারত। দলের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি এবারের আসরে অংশ নিচ্ছেন না। ফলে ভারতের অধিনায়কের দায়িত্ব পেয়েছেন রোহিত শর্মা। অবশ্য অধিনায়ক হিসেবে নিজেকে আগেই প্রমাণ করেছেন রোহিত। এবার এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট ভারতকে এনে দেয়ার লক্ষ্য রোহিতের।
হংকং-এর বিপক্ষে ম্যাচের পরদিনই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে মুখোমুখি হবে ভারত। তাই পাকিস্তানের বিপক্ষে লড়াইয়ের আগে হংকং-এর বিপক্ষে ম্যাচ ওয়ার্ম-আপ হিসেবে মনে করছেন ভারতের কোচ রবি শাস্ত্রী। তিনি বলেন, ‘হংকং’কে দল হিসেবে দুর্বল মনে করছি না আমরা। পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে এই লড়াই আমাদের গা গরম করতে সহায়তায় করবে। তবে হংকং-এর বিপক্ষে আমরা আক্রমনাত্মক ক্রিকেট খেলবো। যতটা সহজে ম্যাচ জয় করা যায়। তিন বিভাগ নিয়েই আমরা পরীক্ষা-নিরীক্ষা করবো।’
২০০৪ ও ২০০৮ সালে দু’বার এশিয়া কাপে অংশ নিয়েছিলো হংকং। দু’বারই গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় তারা। বাছাই পর্বে বাঁধা টপকে দশ বছর পর এশিয়া কাপের ১৪তম আসরে খেলার সুযোগ লাভ করে হংকং। এবারের আসরে ভালো পারফরমেন্স করার লক্ষ্য নির্ধারণ করে দেশটি। কিন্তু গতরাতে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে যায় হংকং। পুরো ম্যাচে পারফরমেন্সের ঝলক দেখাতে পারেনি তারা।
তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে ভালো কিছু করার ব্যাপারে আশাবাদি হংকং-এর অধিনায়ক অংশুমান রাথ। তিনি বলেন, ‘পাকিস্তানের বিপক্ষে ভালো পারফরমেন্স করার লক্ষ্য নিয়েই আমরা মাঠে নেমেছিলাম। কিন্তু দিনটি আমাদের ছিল না। তাই কোন বিভাগেই আমরা জ্বলে উঠতে পারিনি। আমাদের আরও অনেক বেশি পরিশ্রম করতে হবে এবং ঘুড়ে দাঁড়াতে হবে। আশা করি ভারতের বিপক্ষে ভালো কিছু করতে পারবো। ভারত আরও বেশি শক্তিশালী দল। এমন দলের বিপক্ষে ভালো করার ব্যাপারে আমরা আশাবাদি।’
ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত একবার দেখা হয়েছিলো ভারত ও হংকং-এর। ২০০৮ সালে করাচিতে সেই লড়াই ছিলো এশিয়া কাপের মঞ্চে। ঐসময়কার অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও সুরেশ রায়নার জোড়া সেঞ্চুরিতে ২৫৬ রানের বড় ব্যবধানে জয় পেয়েছিলো এশিয়া কাপে সর্বোচ্চ ছয়বার শিরোপা জয় করা ভারত।
ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, আম্বাতি রাইদু, মনীষ পান্ডিয়া, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, কুলদীপ যাদব, হার্ডিক পান্ডিয়া, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, শারদুল ঠাকুর ও খলিল আহমেদ।
হংকং দল : অংশুমান রাথ (অধিনায়ক), আইজাজ খান, বাবর হায়াত, ক্যামেরন ম্যাকআলসান, ক্রিস্টোফার কার্টার, এহসান খান, এহসান নওয়াজ, আরশাদ মোহাম্মদ, কিঞ্চিত শাহ, নাদিম আহমেদ, র‌্যাগ কাপুর, স্কট ম্যাককেচিন, তারভির আহমেদ, তানবির আফজাল ওয়াকাস খান ও আফতাব হুসেইন।