রানা প্লাজা ধসের ৫ বছর স্মরণে বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা

48
image_printPrint

ঢাকা, ২৪ এপ্রিল, ২০১৮ (বাসস) : রানা প্লাজা ভবন ধসের পাঁচ বছর স্মরণে বিভিন্ন সামাজিক ও শ্রমিক সংগঠনের পক্ষ থেকে জুরাইন কবরস্থানে ও সাভারের ঘটনাস্থলে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়েছে।
আজ সকালে বিভিন্ন সংগঠন রাজধানীর জুরাইন কবরস্থানে নিহতদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। এছাড়া সাভার রানা প্লাজার সামনে একটি নাগরিক শ্রদ্ধা জ্ঞাপন কর্মসূচি পালন করা হয়।
শ্রমিক নিরাপত্তা ফোরামের উদ্যোগে নিহত শ্রমিকদের স্মরণে আজ সকালে জুরাইন কবরস্থানে শ্রদ্ধাজ্ঞাপন কর্মসূচিতে উপস্থিত ছিলেন ফোরামের আহবায়ক ড. হামিদা হোসেন, বিল্স উপদেষ্টা পরিষদ সদস্য ও জাতীয় শ্রমিক জোটের সভাপতি মেসবাহউদ্দীন আহমেদ, বিল্স ভাইস চেয়ারম্যান ও জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, স্কপের যুগ্ম সমন্বয়কারী নইমুল আহসান জুয়েল, ব্লাস্টের অনারারি নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন, সেফটি অ্যান্ড রাইটস -এর নির্বাহী পরিচালক সেকান্দার আলী মিনা, বিল্স নির্বাহী পরিষদ সদস্য আব্দুল ওয়াহেদ, আওয়াজ ফাউন্ডেশনের পরিচালক নাহিদুল ইসলাম নয়ন শ্রমিক নিরাপত্তা ফোরাম অন্তর্ভুক্ত সংগঠন, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ নেতৃবৃন্দ, জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন ও বিল্স নেতৃবৃন্দ।
সাভারে রানা প্লাজা দুর্ঘটনাস্থলে আয়োজিত কর্মসূচিতে উপস্থিত ছিলেন দেশের বিশিষ্ট আইনজীবি ও সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরী, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এডভোকেট সুলতানা কামাল, বিশিষ্ট সাংবাদিক-কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বিল্স উপদেষ্টা পরিষদ সদস্য শাহ মোহাম্মদ আবু জাফর, যুগ্ম মহাসচিব ডা. ওয়াজেদুল ইসলাম খান, নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদসহ জাতীয় পর্যায়ের ট্রেড ইউনিয়ন ফেডারেশন নেতৃবৃন্দও নাগরিক সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
নেতৃবৃন্দ রানা প্লাজা বিপর্যয়ের দিনটিকে স্মরণে রেখে সারা দেশে কর্মক্ষেত্রে শ্রমিকের নিরাপত্তা জোরদার করার আহবান জানান।
তারা দুর্ঘটনায় আহত শ্রমিকদের জন্য বিশেষায়িত হাসপাতাল নির্মাণ, দুর্ঘটনা বীমা চালু, আহত শ্রমিকদের পূণর্বাসনে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ এবং সর্বোপরি তাদের মানসিক ট্রমা থেকে মুক্ত করার আহবান জানান।