বাসস সংসদ-২ : পানি সম্পদ মন্ত্রণালয় নতুন ৮০টি প্রকল্প বাস্তবায়ন করবে

131

বাসস সংসদ-২
পানি সম্পদ-প্রশ্নোত্তর
পানি সম্পদ মন্ত্রণালয় নতুন ৮০টি প্রকল্প বাস্তবায়ন করবে
সংসদ ভবন, ১৭ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : সরকার বন্যা, খরা, নদী খনন, নদী ভাঙ্গন নিয়ন্ত্রণ, নদীর পলি ব্যবস্থাপনা রোধে পানি সম্পদ মন্ত্রণালয় এক মহাপরিকল্পনার মাধ্যমে নতুন ৮০টি প্রকল্প বাস্তবায়ন করবে। ২০৩০ সালের মধ্যে এসব প্রকল্প বাস্তবায়নে মোট ২ লাখ ৯৭ হাজার ৮শ’ কোটি টাকা ব্যয় হবে।
আজ সংসদে সরকারি দলের সদস্য মো. ফরিদুল হক খানের এক প্রশ্নের জবাবে পানি সম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর পক্ষে প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম এ তথ্য জানান।
পানি সম্পদ প্রতিমন্ত্রী আরো বলেন, পানি ও খাদ্যের নিরাপত্তা, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও টেকসই জলবায়ু নিশ্চিত করতে বাংলাদেশে ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ গ্রহণ করা হয়েছে। গত ৪ সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদে এই মহাপরিকল্পনা অনুমোদন দেয়া হয়েছে। বন্যার ঝুঁকি কমাতে নদী ও পানি প্রবাহের জন্য পর্যাপ্ত পরিমাণে মানসম্মত পানি সরবরাহ নিশ্চিত করতে সরকার এ মহাপরিকল্পনা বাস্তবায়ন করবে। মহাপরিকল্পনায় ৮০টি প্রকল্পের মধ্যে ৬৫টি ভৌত অবকাঠামো এবং ১৫টি প্রাতিষ্ঠানিক সক্ষমতা ও দক্ষতা উন্নয়ন এবং গবেষণা সংক্রান্ত বলে তিনি সংসদকে জানান।
প্রতিমন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের অধীন প্রকল্প বাস্তবায়নের অন্যতম প্রধান সংস্থা বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ৫৮ বছরে ১১০ লাখ হেক্টর বন্যামুক্ত ও নিষ্কাশন এলাকার মধ্যে প্রায় ৬০ দশমিক ৪০ লাখ হেক্টর এলাকায় বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশনের মাধ্যমে সেচ সুবিধার আওতায় আনা হয়েছে।
সরকারি দলের সদস্য মামুনুর রশীদ কিরণের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, মহাপরিকল্পনার আওতায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সক্ষমতা বৃদ্ধিতে ৩ হাজার ২৮০টি পদে সরাসরি নিয়োগ প্রদায়ন করা হয়েছে।
বাসস/এমএআর/১৮৩০/বেউ/-আসচৌ