জয়পুরহাটে শতভাগ বিদ্যুতায়নের অপেক্ষায় সদর ও আক্কেলপুর উপজেলা

246

জয়পুরহাট, ১৭ সেপ্টম্বর, ২০১৮ (বাসস) : জেলার পাঁচ উপজেলার মধ্যে ক্ষেতলাল ও কালাই উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন ঘোষণার পর অপেক্ষায় রয়েছে জয়পুরহাট সদর ও আক্কেলপুর উপজেলা। ইতোমধ্যে সকল কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।
জয়পুরহাট পল্লী বিদ্যুৎ সমিতি সূত্র বাসস’কে জানায়, শেখ হাসিনার উদ্যোগ-ঘরে ঘরে বিদ্যুৎ এ সেøাগানকে সামনে রেখে বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী কাজ করছে পল্লী বিদ্যুৎ সমিতি (পবিস)। পবিস প্রতিষ্ঠার পর থেকে ২০০৮ সাল পর্যন্ত গত ২৪ বছরে জেলায় গ্রাহক সংখ্যা ছিল ৮২ হাজার। লাইন নির্মাণ করা হয় ২ হাজার ৫৩২ কিলোমিটার এবং উপকেন্দ্রের ক্ষমতা ছিল ৩৫ এমভিএ। সেখানে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর গত ৯ বছরে জেলার গ্রাহক সংখ্যা হয়েছে এক লাখ ৪০ হাজার ৩৭ জন। লাইন নির্মাণ করা হয়েছে এক হাজার ৮১৬ কিলোমিটার এবং উপকেন্দ্রের ক্ষমতা বৃদ্ধি পেয়ে হয়েছে ৭০ এমভিএ।
সূত্রটি জানায়, জেলার পাঁচ উপজেলার মধ্যে কালাই ও ক্ষেতলাল উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের ঘোষণা করা হয়েছে গত আগষ্ট মাসে। বর্তমানে জয়পুরহাট সদর ও আক্কেলপুর উপজেলা শতভাগ ঘোষণার অপেক্ষায় রয়েছে। এ ছাড়াও পাঁচবিবি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের জন্য দ্রুত কাজ হচ্ছে। আগামী ডিসেম্বর মাসের মধ্যে শতভাগ অর্জনের কাজ সমাপ্ত হবে বলে আশা করা যাচ্ছে। পাঁচবিবি উপজেলায় শতভাগ অর্জনের জন্য প্রয়োজন এক হাজার ৩৪৪ কিলোমিটার লাইন নির্মাণ। সম্পন্ন হয়েছে এক হাজার ১৫৭ কিলোমিটার। বর্তমান সরকারের আমলে বিদ্যুতের অসাধারন অর্জন উল্লেখ করে বাকী ১৮৭ কিলোমিটার লাইন নির্মাণের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে বলে জানান, জেনারেল ম্যানেজার মো: রবিউল হক।