বাসস বিদেশ-১ : হংকংয়ে টাইফুনের আঘাতের পর পরিচ্ছন্ন অভিযান শুরু

348

বাসস বিদেশ-১
হংকং-ফিলিপাইন
হংকংয়ে টাইফুনের আঘাতের পর পরিচ্ছন্ন অভিযান শুরু
হংকং, ১৭ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : হংকংয়ে টাইফুন ম্যাংখুতের আঘাতের পর সোমবার ব্যাপক পরিচ্ছন্ন অভিযান শুরু হয়েছে। টাইফুনের আঘাতে শহরটি ল-ভ- হয়ে গেছে। এতে বহু গাছপালা উপড়ে পড়েছে। এর প্রভাবে সেখানে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে।। খবর এএফপি’র।
ঝড়ে ফিলিপাইনে বেশ কয়েকজন মারা গেছে এবং লাখো মানুষ চীনের দক্ষিণাঞ্চলে আশ্রয় নিয়েছে।
ফিলিপাইনের প্রধান দ্বীপ লুজোনে মৃতের সংখ্যা বেড়ে ৬৫ জনে দাঁড়িয়েছে। এদিকে ইতোগোন শহরে বড় ধরনের ভূমিধসে চাপা পড়া বেশ কয়েকটি লাশ উদ্ধার করা হয়েছে।
জাতীয় পুলিশ মুখপাত্র সিনিয়র সুপারিনটেন্ডেন্ট বেনিগনো দুরানা বলেন, এই প্রাকৃতিক দুর্যোগে ৪৩ জন নিখোঁজ হয়েছে। এছাড়া আরো ১ লাখ ৫৫ হাজারের বেশি লোক এখনো বিভিন্ন আশ্রয় শিবিরে অবস্থান করছে।
রোববার রাতে লুজোন হয়ে ঝড়টি হংকং ও ম্যাকাউয়ের উপর দিয়ে বয়ে গিয়ে চীনের মূল ভূখ-ে আঘাত হেনেছে। এতে দেশটির গুয়াংডং প্রদেশে দু’জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ৩০ লাখের বেশি মানুষকে অন্যত্র সরিয়ে নিয়েছে এবং হাজার হাজার মাছ ধরা নৌকাকে ঝড় আঘাত হানার আগেই বন্দরে ফিরে যাবার নির্দেশ দিয়েছে। তারা এই ঝড়কে ‘কিং অব স্টর্মস’ আখ্যায়িত করেছে।
হংকং সরকার শহরে ঝড়ের আঘাতে যে ক্ষতি হয়েছে সেটিকে ‘প্রচ- ও ব্যাপক’ হিসেবে উল্লেখ করেছে। এতে ম্যাংখুতে ৩শ’র বেশি লোক আহত হয়েছে।
ঝড়ের পর স্থানীয় লোকজন জরুরি ভিত্তিতে ধ্বংসস্তুপ সরিয়ে নেয়ার কাজ শুরু করেছে।
ভূমিধস ও বন্যার কারণে কিছু এলাকার ব্যাপক ক্ষতি হয়েছে। এতে ১ হাজার ৫শ’র বেশি লোককে অস্থায়ী আশ্রয় শিবিরগুলোতে রাত কাটাতে হচ্ছে।
ঝড়টি ঘণ্টায় ২৩০ কিলোমিটারের বেশী বেগে আঘাত হানে।
বাসস/কেএআর/০৯৫৫/এমএজেড