সংসদে সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল, ২০১৮ পাস

158

সংসদ ভবন, ১৬ সেপ্টেম্বর, ২০১৮(বাসস) : বিদ্যমান আইনের কতিপয় ধারা সংশোধন ও সংযোজন করার বিধান করে আজ সংসদে সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল, ২০১৮ সংশোধিত আকারে পাস করা হয়েছে।
কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলে বিদ্যমান আইনের ধারা ২ এর দফা ২ এ উল্লেখিত এক বা একাধিক উপাদান শব্দগুলোর পরিবর্তে এক বা একাধিক পুষ্টি উপাদান শব্দগুলো প্রতিস্থাপনের বিধান করা হয়। বিলে একই ধারার দফা ২০ এ উল্লেখিত মিশ্র সার বা মিক্সড ফার্টিলাইজার শব্দগুলোর পরিবর্তে মিশ্র সুষম সার বা মিক্সড ব্যালেন্সড ফার্টিলাইজার শব্দগুলো প্রতিস্থাপনের বিধান করা হয়।
বিলে বিদ্যমান আইনের বিভিন্ন ধারা সংশোধন করে বিশেষ করে নতুন উদ্ভাবিত সার বা সার জাতীয় দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণ করতে এবং এর নিবন্ধন ছাড়া সার উৎপাদন, আমদানি, সংরক্ষণ, বিতরণ, বিপণন, পরিবহন বা বিক্রয়ের জন্য দন্ড ও শাস্তির মেয়াদ পুনঃনির্ধারণ করার বিধান করা হয়েছে। বিলে মিথ্যা মামলা দায়েরের জন্য শাস্তির বিধান করা হয়েছে।
জাতীয় পার্টির সেলিম উদ্দিন, শামীম হায়দার পাটোয়ারী, ফখরুল ইমাম, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী, বেগম মাহজাবীন মোরশেদ ও বেগম রওশন আরা মান্নান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে দু’টি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

image_printPrint