বাসস দেশ-২২ : সিলেট কেন্দ্রীয় কারাগার থেকে ১৪২ বন্দীর মুক্তি

347

বাসস দেশ-২২
সিলেট-বন্দী মুক্তি
সিলেট কেন্দ্রীয় কারাগার থেকে ১৪২ বন্দীর মুক্তি
সিলেট, ১৬ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : সরকারের বিশেষ নির্দেশনায় সিলেট কেন্দ্রীয় কারাগার থেকে ১৪২ জন কারাবন্দী মুক্তি পাচ্ছে ।
মানবিক দিক বিবেচনা করে লঘু অপরাধে দন্ডিত এসব বন্দীদের মুক্তি দেয়া হচ্ছে।
সিলেট কেন্দ্রীয় কারাগার সুত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর নির্দেশে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে সিলেট কারাগারে থাকা লঘু অপরাধে ছয় মাস থেকে ২ বছর সাজাপ্রাপ্ত ১৪৯ জনকে আজ রোববার সিলেটের বিভিন্ন আদালতে হাজির করা হলে তাদের মধ্যে ১৪২ জনকে মুক্তি দেয়া হয়।
সিলেট কেন্দ্রীয় কারাগারের ধারণ ক্ষমতার অতিরিক্ত বন্দী থাকায় এবং কারাগারের সুযোগ সুবিধার অপ্রতুলতার জন্য, যে সব আসামী আদালতে দোষ স্বীকার করে স্বল্প সাজায় দন্ডিত হয়ে কারাগারে রয়েছেন তাদেরকেই কেবল এই মুক্তি প্রক্রিয়ায় অন্তর্ভূক্ত করা হয়েছে বলে জানান সিলেট কেন্দ্রীয় কারাগারের জেলার আবু সায়েম।
তিনি বলেন, স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের একটি পাইলট প্রকল্পের আওতায়, সিলেট কারাগারের ধারণ ক্ষমতার অতিরিক্ত বন্দীদের মুক্তি দেওয়ার বিষয়টি চুড়ান্ত করা হয়েছে। আজ প্রায় ৭১ জন বন্দীর কাগজপত্র আমাদের কাছে এসে পৌঁছেছে। সেই অনুযায়ী যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে তাদের মুক্তি দেওয়া হবে।
তিনি আরো জানান, সর্বমোট ১৪৯ বন্দীকে আজ সিলেটের বিভিন্ন আদালতে হাজির কার হলে তারা নিজেদের সংশোধন করার অঙ্গীকার করলে আদালত তাদের মধ্যে ১৪২ জনকে মুক্তি দেন। আগামীকাল সোমবার বাকিদের মুক্তি দেয়া হবে।
সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আব্দুল জলিল জানান, বাংলাদেশে এই প্রথম একসাথে এতো বন্দী কারামুক্ত হচ্ছে, আর সিলেট থেকেই এই কার্যক্রম শুরু হলো।
সরকারের বিশেষ এ উদ্যোগের বাস্তবায়ন হিসেবে এসব কয়েদির মুক্তি পাওয়ার আগে সিলেট কারাগার পরিদর্শন করেন স্বরাষ্ট্রসচিব (সুরক্ষা ও সেবা) ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী ও আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।
বাসস/মকসুদ/এফএইচ/২০৪২/কেজিএ