মাগুরায় ৬ মাসে নিরক্ষর মুক্ত হবে ৫৪ হাজার মানুষ

500

মাগুরা, ১৬ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : জেলার শ্রীপুর, মহম্মদপুর, শালিখা এ তিন উপজেলার ৫৪ হাজার নিরক্ষর ব্যক্তিকে সাক্ষর জ্ঞান দেয়া দেয়া হবে। প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মৌলিক সাক্ষরতা প্রকল্পের আওতায় এইকার্যক্রম বাস্তবায়িত হবে।
এই কাজে নিয়োজিত ২০ জন মাস্টার ট্রেইনারের ৫ দিন ব্যাপি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য দেয়া হয়েছে। আজ রোববার মাগুরা প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট-পিটিআই মিলনায়তনে এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়। সেখানে প্রধান অতিথি ছিলেন মাগুরার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আক্তারুন্নাহার। পিটিআই সুপারিনটেন্ডেন্ট বাদল চন্দ্র বিশ্বাস সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারি পরিচালক স্বরজ কুমার দাস, সহযোগী সংস্থা ইসার্ডো নির্বাহী পরিচালক আবু ইমাম মোহাম্মদ বাকের।
মাগুরায় এই প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার অন্যতম ইসার্ডো নির্বাহী পরিচালক জানান, ১৯৯৮ সালে মাগুরায় ‘বিকশিত মাগুরা’ নামে ৯ মাস ব্যাপি সাক্ষরতা অভিযান বাস্তবায়ন শেষে এটিকে বাংলাদেশের প্রথম নিরক্ষর মুক্ত জেলা হিসেবে ঘোষণা করা হয়। তার পর থেকে মাগুরায় মৌলিক সাক্ষরতা কার্যক্রম বন্ধ ছিল। দীর্ঘ এই ২০ বছরে জেলায় নতুন করে প্রায় ৩০ শতাংশ মানুষ নিরক্ষর হয়ে পড়েছে। তাদের জন্য এই প্রকল্প ইতিবাচক ফল বয়ে আনবে। এই কার্যক্রম বাস্তবায়নের জন্য ইতোমধ্যে ১ হাজার ৮০০ জন শিক্ষক, ৪৫ জন সুপার ভাইজার ও ২০ জন মাস্টার ট্রেইনার নিয়োগ দেয়া হয়েছে। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ৬ মাস। প্রকল্পে শিক্ষার্থীর বয়স ধরা হয়েছে ১৫ থেকে ৪৫ বছর। বে-সরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ইসার্ডো ও রোভা ফাউন্ডেশন মাগুরায় এ কার্যক্রম বাস্তাবায়ন করছে।