বাসস ক্রীড়া-৩ : সুয়ারেজ, ডেম্বেলের গোলে বার্সেলোনার জয়ের ধারা অব্যাহত

325

বাসস ক্রীড়া-৩
ফুটবল-লা লিগা
সুয়ারেজ, ডেম্বেলের গোলে বার্সেলোনার জয়ের ধারা অব্যাহত
মাদ্রিদ, ১৬ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে বার্সেলোনা। এই জয়ে লা লিগায় চার ম্যাচের চতুর্থ জয় নিয়ে শতভাগ সাফল্য ধরে রাখলো বর্তমান চ্যাম্পিয়নরা।
যদিও আরিজ এলুস্টোন্ডোর গোলে স্বাগতিকরা ম্যাচের শুরুতেই এগিয়ে গিয়েছিল। যে কারনে লা লিগায় প্রথম পরাজয়ের শঙ্কায় ছিল কাতালান জায়ান্টরা। সোসিয়েদাদ বিরতির আগে তিনটি ভাল সুযোগ নষ্ট করে, নাহলে ম্যাচের ভাগ্য হয়ত বার্সেলোনার বিপক্ষেও যেতে পারতো। ঘন্টাখানেক পর্যন্ত ম্যাচে লিড ধরে রেখেছিল সোসিয়েদাদ। কিন্তু মাত্র তিন মিনিটের মধ্যে দুই গোল করে বার্সেলোনা নিজেদের শক্তিমত্তারই পরিচয় দিয়েছে। ৬৩ মিনিটে স্যামুয়েল উমতিতির সহায়তায় লুইস সুয়ারেজ প্রথমে ম্যাচে সমতা ফেরান। তিন মিনিট পরে ওসমানে ডেম্বেলের লো শটে বার্সেলোনার জয় নিশ্চিত হয়।
অথচ ম্যাচের শুরুটা ভালই করেছিল সোসিয়েদাদ। তারই ধারাবাহিকতায় হেক্টর মোরেনোর ব্যাক পোস্ট হেড ডিফ্লেকটেড হয়ে ফিরে আসলে ১২ মিনিটে এলুস্টোনডো দারুন এক হাফ ভলিতে দলকে এগিয়ে দেন। ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ে বার্সেলোনা কিছুটা বিচলিত হয়ে পড়ে। তবে বিরতির ঠিক পরপরই জেরার্ড পিকে দুইবার সমতা আনতে ব্যর্থ হন।
বিরতির পর ফিলিপ কুটিনহোকে নামিয়ে ম্যাচে ফিরে আসার চেষ্টা করেন বার্সা বস আর্নেস্টো ভালভার্দে। কিন্তু তারপরেও স্বাগতিকরাই বলের পজিশনের দিক থেকে এগিয়ে ছিল। দ্বিতীয় গোলও প্রায় পেয়ে গিয়েছিল। কিন্তু তিন মিনিটের মধ্যে দুটি প্রচেষ্টা ব্যর্থ হলেও ব্যবধান দ্বিগুন করা হয়নি স্বাগতিকদের। মিকেল ওয়ারাজাবাল অফ সাইড ট্র্যাপ ভাঙ্গতে পারেননি। তবে থিও হার্নান্দেজ ও জুনামির শট আটকে দেন বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান। ঐ ভুলগুলোই যেন বার্সেলোনার সফলতার পথ খুঁজে দেয়। পোস্টের খুব কাছ থেকে সুয়ারেজ দলের পক্ষে সমতা ফেরান। তিন মিনিট পরে কর্ণার থেকে স্বাগতিক দর্শকদের হতাশ করেন ডেম্বেলে। ম্যাচের শেষের দিকে জুনামির প্রচেষ্টা ব্যর্থ হলেও এক পয়েন্টও পাওয়া হয়নি সোসিয়েদাদের। শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে বার্সেলোনা।
আন্তর্জাতিক বিরতির পরে প্রথম ম্যাচে বার্সেলোনার জন্য এই জয়টা প্রয়োজনীয় ছিল। গত মৌসুমের শুরুতে বরুসিয়া ডর্টমুন্ড থেকে বড় অঙ্কের বিনিময়ে বার্সেলোনায় আসা ডেম্বেলের জন্য নিজেকে প্রমান করাটা জরুরী হয়ে পড়েছে। গত মৌসুমটা ভাল না কাটলেও এবারের লিগে তরুন এই ফ্রেঞ্চম্যান শুরু থেকেই পারফর্ম করে যাচ্ছেন। গত চারটি লিগ ম্যাচে তার কাছ থেকে এসেছে তিন গোল। অন্যদিকে পিকে প্রথমার্ধে সমতা ফেরানোর দুটো সুযোগ নষ্ট করেছেন। সোসিয়েদাদের তিনটি প্রচেষ্টার যদি নষ্ট না হতো তবে তার দায়ভারও হয়ত পিকের উপরই আসতো।
আগামী মঙ্গলবার পিএসভি’র বিপক্ষে ম্যাচ দিয়ে বার্সেলোনা তাদের চ্যাম্পিয়ন্স লিগের মিশন শুরু করতে যাচ্ছে। এরপর আবারো রোববার জিরোনার বিপক্ষে ম্যাচ দিয়ে লা লিগায় ফিরে আসবে বর্তমান চ্যাম্পিয়নরা।
বাসস/নীহা/০৯১৫/স্বব