সারাদেশে পরিষ্কার করি দিবস-২০১৮ পালিত

901

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : ‘চারপাশে ময়লা নাই, এমন একটা দেশ চাই’ এমন স্লোগানকে সামনে রেখে দেশের বিভিন্ন স্থানে দেশটাকে পরিষ্কার করি দিবস পালিত হয়েছে। এ দিবসটি সারা বাংলাদেশে একযোগে পালিত হয়। এ উপলক্ষে বাসস’র সংবাদদাতাদের পাঠানো কয়েকটি প্রতিবেদন হলো :-
বরগুনা : জেলায় শনিবার বর্ণাঢ্য আয়োজন ও উৎসবমুখর পরিবেশে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘পরিবর্তন চাই’ বরগুনা শাখার উদ্যোগে দেশটাকে পরিষ্কার করি দিবস-২০১৮ দিবস পালিত হয়েছে। বরগুনাতে দিবসটি উপলক্ষে স্বেচ্ছাসেবকরা পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছে।
বেলা ১১টায় বরগুনা ডিসি অফিস চত্বরে আয়োজিত এ পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মোখলেছুর রহমান। এসময় উপস্থিত ছিলেন প্রেসক্লাব সভাপতি আনোয়ার হোসেন মনোয়ার, চ্যানেল আই’র বরগুনা প্রতিনিধি হাসানুর রহমান ঝন্টু, অ্যাড. শাহ মোঃ অলিউল্লাহ অলি প্রমুখ।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কলকাতা টিভি’র জেলা প্রতিনিধি সহিদুল ইসলাম স্বপ্ন। পরিবর্তন টিমের বরগুনা সমন্বয়ক মো. জাহিদ হাওলাদার জানিয়েছেন, আমরা আজ ১০টি টিমে ভাগ হয়ে জেলা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান পরিষ্কার করেছি।
গোপালগঞ্জ : জঙ্গী, মাদক ও দুর্নীতিমুক্ত এবং পরিচ্ছন্ন গোপালগঞ্জ জেলা গড়ার প্রত্যয় নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আমরা সবাই পরোপকারী (আসপ) নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন এ সভার আয়োজন করে।
শনিবার সকালে শেখ ফজলুল হক মনি স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন গোপালগঞ্জ-২ আসনের সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিমের কনিষ্ঠ পুত্র ও কেন্দ্রীয় যুবলীগ নেতা ব্যারিস্টার শেখ ফজলে নাঈম।
আমরা সবাই পরোপকারী সংগঠনের সভাপতি শরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, জেলা যুবলীগের সভাপতি জি.এম শাহাবুদ্দিন আজম, সাধারণ সম্পাদক এম.বি সাইফ প্রাক্তন জেলা শিক্ষা কর্মকর্তা রেশমা আক্তার হাসি, শেখ হাসিনা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ হুমায়ারা আক্তার বক্তব্য রাখেন।
ঝিনাইদহ : ‘চারপাশে ময়লা নাই, এমন একটা দেশ চাই’ এ স্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে দেশটাকে পরিষ্কার করি দিবস পালিত হয়েছে। পরিবর্তন চাই নামের একটি সংগঠনের আয়োজনে শনিবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে পায়রা চত্বরে গিয়ে শেষ হয়। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বাকাহীদ হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র সাইদুল করিম মিন্টু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, কালেক্টরেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সুষেন্দু কুমার ভৌমিকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। পরে পরিবর্তন চাই সংগঠনের কর্মীরা ৪ টি দলে বিভক্ত হয়ে শহর পরিষ্কার অভিযান শুরু করেন।
লক্ষ্মীপুর : পরিবর্তন চাই ট্রাস্টের উদ্যোগে লক্ষ্মীপুরে পালিত হয়েছে দেশটাকে পরিষ্কার করি দিবস। শনিবার দুপুরে জেলা শহরে র‌্যালি ও পরিষ্কারকরণ কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। অন্যায়, অসুন্দর, আবর্জনার বিরুদ্ধে সত্য, সুন্দর ও পরিচ্ছন্নতার আন্দোলনকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে ‘পরিবর্তন চাই’ ট্রাস্টের ব্যানারে জেলার বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠনের সদস্যরা এ কর্মসূচিতে অংশগ্রহণ করে।
‘চারপাশে ময়লা নাই, এমন একটা দেশ চাই এ স্লোগানকে সামনে রেখে প্রেসক্লাব প্রাঙ্গণ থেকে র‌্যালি বের হয়। শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে র‌্যালিটির সমাপ্তি ঘটে। পরে প্রেসক্লাব প্রাঙ্গণ থেকে লক্ষ্মীপুর সরকারি গার্লস স্কুল হয়ে সরকারি কলেজ প্রাঙ্গণ পর্যন্ত ময়লা আবর্জনা পরিষ্কারকরণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মাইন উদ্দিন পাঠান, ভাইস প্রিন্সিপাল প্রফেসর শহীদ উদ্দিন, প্রেসক্লাবের সভাপতি কামাল উদ্দিন হাওলাদার, সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম পাবেল, পরিবর্তন চাই ট্রাস্টের জেলা সমন্বয়কারী আব্দুল মজিদ, সাবেক সমন্বয়কারী মনির হোসেন ফরহাদ, স্বেচ্ছাসেবী ফাহাদ বাদশা, তানজিদ, রবিন প্রমুখ।
মাগুরা : ‘দেশটাকে পরিষ্কার করি’ এই স্লোগান নিয়ে মাগুরায় পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে পরিবর্তন চাইসহ নয়টি সেচ্ছাসেবী সংস্থা। আজ শনিবার সকালে কর্মসূচির উদ্বোধন করেন মাগুরা জেলা প্রশাসক আতিকুর রহমান। এসময় উপস্থিত ছিলেন মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার তারিকুল ইসলাম, পরিবর্তন চাই সংস্থার স্থানীয় জেলা কমান্ডার রূপক আইচ, আদর্শ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিম রেজা প্রমূখ। পরে জেলা প্রশাসক ও অতিরিক্ত পুলিশ সুপারের নেতৃত্বে শহরের সরকারি কলেজ সড়কে এ বিষয়ক জনসচেতনতামূলক প্রচারণা চালানো হয় ও পরিচ্ছন্নতা কার্যক্রম অনুষ্ঠিত হয়।
শেরপুর : ‘চারপাশে ময়লা নাই, এমন একটা দেশ চাই’ এই শ্লোগানে সামনে রেখে সারাদেশের মতো শেরপুরে নানা কর্মসূচির মধ্য দিয়ে ‘দেশটাকে পরিষ্কার করি’ দিবস পালিত হয়েছে। পরিবর্তন চাই শেরপুর জেলা শাখার আয়োজনে ১৫ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে দুপুর ১ টা পর্যন্ত এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। শনিবার সকালে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বিতার্কিক এমদাদুল দল হক রিপনের সঞ্চালনায় কর্মসূচির উদ্বোধন করেন, শেরপুর পৌরসভার মেয়র আলহাজ্ব গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসকের প্রতিনিধি নির্বাহী ম্যাজিস্ট্রেট মেজবাউল আলম ভূইঞা, পরিবর্তন চাই শেরপুর জেলা শাখার সমন্বয়ক মনিরুজ্জামানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, স্কাউট সদস্য ও গণমাধ্যমকর্মীরা আলোচনা ও শপথ শেষে জেলা প্রশাসক কার্যালয়, ডিসি উদ্যান, নিউমার্কেট, শহীদ মিনারসহ বিভিন্ন স্থানে ৩শতাধিক স্বেচ্ছাসেবক পরিষ্কার পরিচ্ছন্ন অভিযানে অংশগ্রহণ করেন।
মেহেরপুর : ‘চারিপাশে ময়লা নাই, এমন একটি দেশ চাই, এ স্লোগানকে সামনে রেখে ‘পরিষ্কার চাই’-এর উদ্যোগে সারা দেশের মতো মেহেরপুরে শিক্ষার্থীদেরসহ বিভিন্ন সংগঠন পরিষ্কার পরিচ্ছন্নতা দিবস পালিত হয়েছে।
শনিবার মেহেরপুর জেলা প্রশাসন চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঝাড়ু হাতে নিয়ে রাস্তা পরিষ্কার পরিচ্ছন্নতা দিবসের কর্মসূচি উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আনোয়ার হোসেন। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক শেখ ফরিদ, পরিবর্তন চাই আন্দোলনের মেহেরপুর কমান্ডার মঈনুল আলমসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সদস্যরা সেখানে উপস্থিত ছিলেন।
নোয়াখালী : ‘চারপাশে ময়লা নাই, এমন একটা দেশ চাই’ এই স্লোগানে আজ দুপুরে নোয়াখালী জেলা শহর মাইজদীতে শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়েছে।
‘পরিবর্তন চাই’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন এই কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির উদ্বোধন করেন নোয়াখালী পৌরসভার মেয়র সহিদ উল্লাহ খান সোহেল। এ সময় তিনি শহরবাসীর প্রতি নিজেদের চারপাশকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার আহ্বান জানান।
এ উপলক্ষে শহরে প্রচারপত্র বিতরণ ও শোভাযাত্রা বের করা হয়। পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়ে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা সড়ক ও দোকানপাটের ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা আবর্জনা অপসারণের কাজে হাত দেয়। এ সময় তারা শহরবাসীকে যেখানে সেখানে ময়লা না ফেলতে উদ্বুদ্ধ করেন।
রাজশাহী : ‘চারপাশে ময়লা নাই, এমন একটা দেশ চাই’ এই স্লোগান নিয়ে রাজশাহীতে চতুর্থবারের মতো পালিত হয়েছে দেশটাকে পরিষ্কার করি দিবস। শনিবার বেলা ১১টায় রাজশাহী মহানগরীর আলুপট্টি মোড় থেকে স্বেচ্ছাসেবী সংগঠন ‘পরিবর্তন চাই’ এ কর্মসূচির আয়োজন করে। এতে অংশগ্রহণ করে রাজশাহীর তরুণ সংগঠন ‘ইয়্যাস (ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ)’র একদল তরুণ।
এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. হবিবুব রহমান। ব্যতিক্রধর্মী এ পরিচ্ছন্নতা অভিযানে ‘ইয়্যাস (ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ)’র সদস্যরাসহ নগরীর প্রায় ছয় শতাধিক স্বেচ্ছাসেবী মহানগরীর আলুপট্টি মোড় থেকে পদ্মা গার্ডেন পর্যন্ত সড়কে ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা আবর্জনা পরিষ্কার করে।
পরে পদ্মা গার্ডেনের মুক্ত মঞ্চে এক সংক্ষিপ্ত সমাবেশ করে তারা। এ সমাবেশে বক্তব্য রাখেন ‘ইয়্যাস (ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ)’র সভাপতি শামীউল আলীম শাওন সহ অন্যন্য সংগঠনের নেত্ববৃন্দরা।