ঢাবি’তে বিজ্ঞান উদ্ভাবনী প্রদর্শনী অনুষ্ঠিত

596

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : ‘মানুষের জন্য বিজ্ঞান’ প্রতিপাদ্য নিয়ে আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কার্জন হল মিলনায়তনে এক বিজ্ঞান উদ্ভাবনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগ, এডওয়ার্ড এম কেনেডি (ইএমকে) সেন্টার, ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি এবং রেলেভেন্ট সায়েন্স এন্ড টেকনোলজি সোসাইটি বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।
ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী এই অনুষ্ঠানের উদ্বোধন করেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইএমকে সেন্টারের পরিচালক লরেন লাভলেস, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হাসিনা খান এবং প্লাজমা প্লাস ল্যাবের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা অধ্যাপক ড. আমির হুসেইন খান।
এদিকে বিকেলে প্রদর্শনীতে অংশগ্রহণকারীদের মধ্য থেকে প্রতিযোগিতার মাধ্যমে ‘মানুষের জন্য বিজ্ঞান’ বিষয়ক গবেষণা এ্যাওয়ার্ড প্রদান করা হয়। বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আজিজ উপস্থিত থেকে এই এ্যাওয়ার্ড প্রদান করেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক প্রথম আলো পত্রিকার যুগ্মসম্পাদক মো. আবদুল কাইয়ুম।