জলবায়ু পরিবর্তন মোকাবিলায় গ্যাস ও যন্ত্র ব্যবহারে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী

310

ঢাকা, ১৫ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জ্বালানি সাশ্রয়ী পরিবেশবান্ধব শীতলীকরণ বিকল্প গ্যাস ও যন্ত্র ব্যবহারে সকলে আরো সচেতন হবে।
আগামীকাল আন্তর্জাতিক ওজোন দিবস উপলক্ষে আজ শনিবার দেয়া এক বাণীতে তিনি এ কথা বলেন। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘শীতল থাকার পরিবেশবান্ধব কৌশল, মেনে চলি মন্ট্রিল প্রটোকল’।
শেখ হাসিনা বলেন, ওজোনস্তর রক্ষায় ১৯৮৭ সাল থেকে বিশ্ববাসী একযোগে কাজ করে যাচ্ছে। ফলে ওজোনস্তর ক্রমান্বয়ে পূর্বের অবস্থায় ফিরে যাচ্ছে। বাংলাদেশও এ কার্যক্রমের গর্বিত অংশীদার। মন্ট্রিল প্রটোকল সফলভাবে বাস্তবায়নের জন্য ‘জাতিসংঘ পরিবেশ কর্মসূচি’ ২০১৭ সালে বাংলাদেশ সরকারকে প্রশংসাসূচক সনদপত্র প্রদান করেছে।
তিনি বলেন, ১৯৮৭ সালে ওজোনস্তর রক্ষায় গৃহীত মন্ট্রিল প্রটোকল এক যুগান্তকারী পদক্ষেপ। মন্ট্রিল প্রটোকল ওজোনস্তর রক্ষার পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবিলায়ও উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।
বাণীতে শেখ হাসিনা বলেন, এ প্রটোকল বাস্তবায়নের প্রথম দিকে সিএফসি ও এইচসিএফসি-এর পরিবেশবান্ধব বিকল্প না থাকায় হাইড্রোফ্লোরোকার্বন ব্যবহার অনুমোদন করা হয়, যা উচ্চ মাত্রায় উষ্ণায়ন ক্ষমতাসম্পন্ন রাসায়নিক।
প্রধানমন্ত্রী বলেন, ২০১৬ সালে মন্ট্রিল প্রটোকলের আওতায় পৃথিবীর সকল দেশ হাইড্রোফ্লোরোকার্বন ব্যবহার ক্রমান্বয়ে কমিয়ে আনার লক্ষ্যে মন্ট্রিল প্রটোকলের কিগালি সংশোধনী অনুমোদন করে। শেখ হাসিনা বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় পরিবেশবান্ধব বিকল্প ব্যবহারের মাধ্যমে পরিবেশ রক্ষায় মন্ট্রিল প্রটোকল উল্লেখযোগ্য ভূমিকা রাখবে এবং আন্তর্জাতিক ওজোন দিবস পালনের মাধ্যমে এ ব্যাপারে জনসচেতনতা সৃষ্টি হবে।
বাণীতে প্রধানমন্ত্রী প্রতি বছরের মতো এ বছরও বাংলাদেশে ‘আন্তর্জাতিক ওজোন দিবস’ পালন করা হচ্ছে জেনে আনন্দ প্রকাশ এবং সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা জানান। একই সাথে তিনি আন্তর্জাতিক ওজোন দিবস ২০১৮ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।