২০২০ সাল নাগাদ কারিগরি শিক্ষায় এনরোলমেন্ট ২০ ভাগে উন্নীত করা হবে : শিক্ষামন্ত্রী

401

ঢাকা, ১৫ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষাক্ষেত্রে গত ৯ বছরে যুগান্তকারী পরিবর্তন হয়েছে। দক্ষ মানবসম্পদ তৈরি করতে কারিগরি শিক্ষাকে আরও এগিয়ে নেওয়া হবে।
২০২০ সাল নাগাদ কারিগরি শিক্ষায় এনরোলমেন্ট ২০ ভাগে উন্নীত করা হবে উল্লেখ করে তিনি বলেন, ‘দেশে বর্তমানে ৭ হাজারের বেশি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। কারিগরি শিক্ষার প্রসারে ও মান বাড়াতে আরো মানসম্পন্ন শিক্ষক প্রয়োজন।’
কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের মান বৃদ্ধির লক্ষ্যে সিঙ্গাপুরের নানিয়ান পলিটেকনিক ইনষ্টিটিউটে ১ হাজার ১৫০ জন শিক্ষককে পর্যাক্রমে এবং চীনে ৫৮১ জন শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।
আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা: বাস্তবায়নে গতি প্রকৃতি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটি এ সেমিনারের আয়োজন করে।
নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও দর্শন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ পরিবর্তন সম্ভব হয়েছে। সকলের মতামতের ভিত্তিতে শিক্ষানীতি প্রণতি হয়েছে।’
তিনি বলেন, প্রতিটি শিশুকে বছরের প্রথমদিনে বই দেয়া হচ্ছে। প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত এ বছর ৩৫ কোটি ৪২ লাখ পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে।
তিনি জানান, ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত মোট ২৬৫ কোটি ৯৯ লাখ বই বিতরণ করা হয়েছে। পাঠ্যপুস্তক প্রদানের ফলে ঝরে পড়ার হার কমছে। সাধারণ বৃত্তি, উপবৃত্তি ও মেধাবৃত্তিসহ ২ কোটি ৬৬ লাখ শিক্ষার্থী বৃত্তি পায়।
শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রায় সকল শিশু এখন স্কুলে যাচ্ছে। শিক্ষাক্ষেত্রে মাধ্যমিক পর্যন্ত ছেলে ও মেয়েদের মধ্যে সমতা অর্জিত হয়েছে। শিক্ষায় প্রযুক্তির ব্যবহার বেড়েছে।’
আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল খালেকের সভাপতিত্বে এবং সদস্য সচিব শামসুন নাহার চাঁপার সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ড. নাসরীন আহমাদ এবং উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. খন্দকার বজলুল হক।