ঢাকায় দিনব্যাপী সিউল অভিবাসী চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত

497

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : ‘শ্রমিকদের জন্য সিনেমা, শ্রমিকদের নির্মিত সিনেমা’ শীর্ষক স্লোগানকে ধারণ করে আজ রাজধানীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো ‘সপ্তম সিউল অভিবাসী চলচ্চিত্র উৎসব ঢাকা -২০১৮’।
উৎসবে অভিবাসী চলচ্চিত্র নির্মাণ কর্মশালা, চলচ্চিত্র প্রদর্শনী এবং মুক্ত আলোচনাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির আর্কাইভ মিলনায়তেন আজ সকালে অভিবাসী চলচ্চিÍত্র বিষয়ে কর্মশালা আয়োজনের মধ্য দিয়ে উৎসবের কর্মসূচি শুরু হয়। বাংলাদেশের জলজ মুভি এবং দক্ষিণ কোরিয়ার এশিয়া মিডিয়া কালচারাল ফ্যাক্টরী যৌথভাবে এই উৎসবের আয়োজন করে।
উৎসবে চলচ্চিত্র নির্মাণ কর্মশালায় বক্তারা বলেন , জীবনের পথে পখে কতই না গল্প সৃষ্টি হতে থাকে। জীবনের গল্প , জীবিকার গল্প। কোন কিছুই থেমে থাকে না। সৃজনশীল মানুষের হাত ধরে সৃষ্টি পর্ব সমান তালে চলে। এই সৃষ্টির কোন সীমারেখা থাকে না। এর মাঝে কোন উপরতলা কিংবা নিচতলা নেই। সকল মনের আকুলতাই এর ভেতর অভিষ্ট হয়ে উঠে। এটাই হচ্ছে চলচ্চিত্রের চলমান প্রক্রিয়া।
বক্তারা আরো বলেন, চলচ্চিত্রে মানব জীবনের ভেদাভেদ থাকে না। শ্রেণী বিন্যাস নেই। কাগজে কলমে ক্যানভাসে কিংবা ক্যামেরার ক্লিকে সৃষ্টির প্রয়াস চলতে থাকে। কেউ আবার নিজকে সৃজনশীলতার জন্য বেছে নেন চলন্ত ফ্রেম। এই সৃষ্টিশীলতার জন্যই অনুষ্ঠিত হচ্ছে এই অভিবাসী চলচ্চিত্র উৎসব।
কর্মশালায় পরিচালনা করেন চলচ্চিÍত্র নির্মাতা ও সংগঠক মানজারেহাসিন মুরাদ এবং প্রামাণ্যচিত্র নির্মাতা মোহাম্মদ নূরুল্লাহ। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন উৎসব সমন্বয়ক এবং অভিনেতা-নির্মাতা ও জলজ মুভির কর্ণধার সাইফুল ইসলাম জার্ণাল।
উৎসবের দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় চলচ্চিত্র নির্মাণ বিষয়ে মুক্ত আলোচনা। এতে ঢাকা ও এর আশপাশের তরুণ ও নবীন প্রজন্মের নির্মাতারা অংশ নেন। তৃতীয় পর্বে উৎসবের পাঁচটি চলচ্চিত্র প্রদর্শিত হয়। অভিবাসী নির্মাতাদের নির্মিত ছবিগুলো বিপুলসংখ্যক দর্শক উপভোগ করেন। ছবিগুলো হচ্ছে, নান্দিনা এ্যারডেনে ঘানবাতার পরিচালিত ‘দ্যা রোড’, ফরেন অ্যাসলে পরিচালিত ‘সিউল টাউমস’, ওর‌্যানজায়া টেভেসস্যুরেন নির্মিত ‘ এ ডে ’ এবং শেখ আল মামুন নির্মিত ‘ড্যিয়্যাসপোরা’। নির্মাতারা সকলেই দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন দেশের অভিবাসী নির্মাতা।
উৎসবের সর্বশেষ পর্ব ছিল আলোচনা সভা ও সনদপত্র বিতরণ। সমন্বয়ক সাইফুল জার্নালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ পর্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন নির্মাতা আসিফ মুনীর ও তারেক বুলবুল।