‘ব্লু ইকোনোমি’র সুফল পেতে কাজ করতে আগ্রহী এফবিসিসিআই

146
image_printPrint

ঢাকা, ১৪ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : মৎস্য আহরণ ও পর্যটন ছাড়াও বিভিন্ন অর্থনৈতিক কার্যক্রমের মাধ্যমে সমুদ্র ভিত্তিক ‘ব্লু ইকোনমি’কে কাজে লাগিয়ে দেশের অর্থনীতিতে অবদান রাখা সম্ভব বলে মনে করে এফবিসিসিআই নেতৃবৃন্দ।
পাশাপাশি,নতুন সমুদ্রসীমার অধিকার পাওয়ার পর বাংলাদেশের জন্য ‘ব্লু ইকোনমি’তে যে অপার সম্ভাবনার সৃষ্টি হয়েছে তার সদ্ব্যবহার করে সুফল পেতে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে ব্যবসায়িদের এই শীর্ষ সংগঠনটি।
এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব ফরেন এ্যাফেয়ার্স (ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনস)-এর এক সভায় বৃহস্পতিবার এসব বিষয়ে আলোচনা করা হয়।
এফবিসিসিআই সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব ফরেন এ্যাফেয়ার্স (ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনস)-এর চেয়ারম্যান কাজী খুররম আহমেদ।
স্ট্যান্ডিং কমিটির ডাইরেক্টর ইন-চার্জ মোহাম্মদ রিয়াদ আলী সভায় কমিটির ভবিষ্যৎ কার্যক্রম উপস্থাপন করেন। এফবিসিসিআই পরিচালক হাফেজ হারুণ অর রশিদ এবং বিভিন্ন খাত থেকে আসা ব্যবসায়ী নেতৃবৃন্দ সভায় অংশ নেন।
সভায় দেশের ব্যবসায়ী যাতে তাদের আন্তর্জাতিক যোগাযোগ এবং বাণিজ্য সম্প্রসারণে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে যথাযথ সহযোগিতা পান সে বিষয়টি বক্তারা গুরুত্বের সাথে তুলে ধরেন। এছাড়াও বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ঢাকায় তাদের কার্যকাল শুরুর পরপরই যাতে ব্যবসায়ী সম্প্রদায়ের সাথে নিয়মিতভাবে মতবিনিময় করতে পারেন সে বিষয়টির ওপরও তারা গুরুত্বারোপ করেন।