বাসস দেশ-২৯ : গৃহকর্মী নির্যাতন প্রতিরোধে মানসিকতার পরিবর্তন প্রয়োজন : শ্রম প্রতিমন্ত্রী

বাসস দেশ-২৯
মুজিবুল-মতবিনিময়
গৃহকর্মী নির্যাতন প্রতিরোধে মানসিকতার পরিবর্তন প্রয়োজন : শ্রম প্রতিমন্ত্রী
ঢাকা, ১৩ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেছেন, গৃহকর্মী নির্যাতন প্রতিরোধে মানসিকতার পরিবর্তন প্রয়োজন। এছাড়া এজন্য ব্যাপকভিত্তিক সামাজিক সচেতনতা দরকার।
আজ জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের উদ্যোগে আয়োজিত গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’র আলোকে ‘শিশু গৃহকর্মীর সুরক্ষা ও কল্যাণে করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, গৃহকর্মী নির্যাতন প্রতিরোধে সরকার নীতিমালা প্রণয়ন করেছে। আগামীতে এ বিষয়ে আইন প্রণয়ন করা হবে। তবে আইন মানার মানসিকতা তৈরী করতে হবে। এটি পারিবারিক বিষয় নয়, সামাজিক বিষয়। এ জন্য মিডিয়া কর্মীদের আরো উদ্যোগী হতে হবে। গৃহকর্মী নির্যাতনের বিরুদ্ধে বেশি বেশি প্রচারমূলক প্রতিবেদন লিখতে হবে।
তিনি বলেন, নির্যাতিত গৃহ কর্মীদের চিকিৎসা ও আইনি সহায়তার জন্য সরকার সেল গঠন করেছে। গৃহকর্মী নির্যাতনের সংবাদ পেলে নির্যাতন প্রতিরোধ সেল দ্রুত ব্যবস্থা গ্রহণ করছে। শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলের মাধ্যমে তাদের চিকিৎসা সহায়তা প্রদান করা হয় বলে প্রতিমন্ত্রী উল্লেখ করেন।
বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাছিমুন আরা হক মিনুর সভাপতিত্বে এ মতবিনিময় সভায় জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমান, নারী সাংবাদিক কেন্দ্রের সাধারণ সস্পাদক পারভিন সুলতানা ঝুমা এবং বেসরকারী সংগঠন শাপলা নীড়ের প্রোগ্রাম কো-অর্ডিনেটর মিনা শামছুন্নাহারও বক্তৃতা করেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুগান্তরের সিনিয়র সাংবাদিক রিতা ভৌমিক।
বাসস/সবি/এমএন/২২১০/এবিএইচ