বাজিস-১৩ : সিলেট সিটির বর্জ্য ব্যবস্থাপনায় ৫২ কোটি টাকার প্রকল্প

362

বাজিস-১৩
সিলেট- প্রকল্প
সিলেট সিটির বর্জ্য ব্যবস্থাপনায় ৫২ কোটি টাকার প্রকল্প
সিলেট, ১৩ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) এলাকায় বর্জ্য ব্যবস্থাপনার জন্য ৫২ কোটি টাকার প্রকল্প গ্রহণের কথা জানিয়েছেন সিসিক-এর নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ। আজ বৃহস্পতিবার দক্ষিণ সুরমার লালমাটিয়া এলাকায় বর্জ্য অপসারণ ও আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা বিষয়ে এক সভায় তিনি এ কথা জানান।
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত নাগরিক সমাজ ও রাজনৈতিক ফেলোদের নিয়ে মতবিনিময় ও পর্যালেচনা সভায় সভাপতিত্ব করেন সিলেট পরিবেশ রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক এম আহমদ আলী। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক মুর্শেদ আহমদ মুকুল ও সিলেট মহানগর যুবলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক জাহিদ সারোয়ারের যৌথ পরিচালনায় সভায় প্রধান আলোচক ছিলেন সিসিকের নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ।
মতবিনিময় সভায় তিনি বলেন, ‘নগরীর বর্জ্য ব্যবস্থাপনায় যে সমস্যা, তা বর্তমান সরকার ও সিটি কর্পোরেশন সমাধানের চেষ্টা করছে। এজন্য ৫২ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। সুষ্ঠু ব্যবস্থাপনা ও জনসচেতনতার মাধ্যমেই আবর্জনাকে সম্পদে রূপান্তর করা সম্ভব। বৈজ্ঞানিক পদ্ধতিতে সমস্যার সমাধান করতে হবে।’
সভায় বিশেষ আলোচক ছিলেন সিসিকের সংরক্ষিত মহিলা কাউন্সিলর শাহানারা বেগম, সিলেট জেলা পরিষদ সদস্য মতিউর রহমান মতি। বক্তব্য রাখেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিলেট রিজিওনালের ডেপুটি কো-অর্ডিনেটর রাহিমা বেগম, পরিবেশ গবেষক আব্দুল হাই আজাদ বাবলা প্রমুখ।
বক্তারা নগরীর পরিবেশ রক্ষার স্বার্থে যততত্র ময়লা-আবর্জনা না ফেলা, লালমাটিয়ায় সিসিকের ডাম্পিং গ্রাউন্ডের চারদিকে পাকা দেয়াল নির্মাণের দাবি জানান।
বাসস/মআম/২০১৮/মরপা