বাসস দেশ-২৫ : গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরী ৮ হাজার টাকা ঘোষণা

332

বাসস দেশ-২৫
গার্মেন্টস-শ্রমিক-মজুরী
গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরী ৮ হাজার টাকা ঘোষণা
ঢাকা, ১৩ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : গার্মেন্টস শিল্পের শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরী ৮ হাজার টাকা ঘোষণা করা হয়েছে।
আজ বৃহস্পতিবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক এ মজুরী ঘোষণা করেন।
প্রতিমন্ত্রী বলেন, আগামী ডিসেম্বরে এ নতুন মজুরী কার্যকর হবে। সে মোতাবেক ডিসেম্বরের বেতনের সাথে জানুয়ারি মাসে গার্মেন্টস শ্রমিকরা এই নতুন মজুরী পাবেন। সবশেষ ২০১৩ সালের ডিসেম্বরে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরী ৫ হাজার ৩’শ টাকা ঘোষণা করা হয়। এবারে মজুরী বৃদ্ধির হার প্রায় ৫১ শতাংশ। গার্মেন্টস শ্রমিকদের মজুরীর পরবর্তী ধাপগুলো আনুপাতিক হারে বৃদ্ধি পাবে। এ লক্ষ্যে নি¤œতম মজুরী বোর্ড কাজ করে যাচ্ছে। নির্দিষ্ট সময়ের মধ্যেই নতুন মজুরীর গেজেট প্রকাশ করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ন্যূনতম ৮ হাজার টাকার মধ্যে মূল মজুরী ৪ হাজার ১’শ টাকা, বাড়ি ভাড়া ২ হাজার ৫০ টাকা, চিকিৎসা ভাতা ৬’শ টাকা, যাতায়াত ভাতা ৩’শ ৫০ টাকা এবং খাদ্য ভাতা ৯’শ টাকা নির্ধারণ করা হয়েছে। ন্যূনতম মজুরী কার্যকরের পর নতুন যোগদানকারী শ্রমিকদের গার্মেন্টস মালিকরা এ হারে মজুরী প্রদান করবেন।
চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সরকার গার্মেন্টস শ্রমিকদের মজুরী বৃদ্ধির লক্ষ্যে নি¤œতম মজুরী বোর্ড গঠন করে।
সাংবাদ সম্মেলনে নি¤œতম মজুরী বোর্ডের চেয়ারম্যান সৈয়দ আমিনুল ইসলাম, বোর্ডের সদস্য এবং বিজিএমই-এর সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান, বোর্ডের নিরপেক্ষ সদস্য অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দীন, বোর্ডের সদস্য এবং বাংলাদেশ এমেপ্লায়ার্স ফেডারেশনের আইন উপদেষ্টা সাইফুদ্দিন আহমেদ, বোর্ডের সদস্য এবং জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, বোর্ডের সদস্য শ্রমিক প্রতিনিধি বেগম শামসুর নাহার, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ আহমদ এবং মো. আশরাফ শামীম প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/বিকেডি/২০০৫/-শহক